২৭ এপ্রিল, ২০১৭ ১৮:২৫

নাফটা চুক্তি বহাল রাখছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

নাফটা চুক্তি বহাল রাখছেন ট্রাম্প

সংগৃহীত ছবি

উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি এখনই বাতিল হচ্ছে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর মাত্র কয়েক ঘন্টা আগেই ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা জানান, ট্রাম্প এই চুক্তি বাতিলের নির্বাহী আদেশ দিয়েছেন। তবে এ ব্যাপারে এপির সূত্র থেকে জানা যায়, ট্রাম্প মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ফোনালাপের পর এই ঘোষণা দেন।

এ প্রসঙ্গে হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প এখনই নাফটা চুক্তি বাতিল করছেন না। এ বিষয়ে তিন দেশ একত্রে বসে পুনরায় আলাপ আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে টাম্প জানান, তিনি বিশ্বাস করেন সর্বশেষ যে ফল আসবে তা তিন দেশকেই শক্তিশালী ও আরও উন্নত করবে। এদিকে, গত বুধবার মেক্সিকো প্রশাসন তাদের এক বিবৃতিতে ফোনালাপের বিষয়টি তাদের দিক থেকে নিশ্চিত করে।

উল্লেখ্য, নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের অন্যতম প্রতিশ্রুতি ছিলো নাফটা চুক্তি বাতিল করা। গত বুধবার পর্যন্ত ট্রাম্প প্রশাসনের সবাই জানতেন চুক্তি বাতিল হতে যাচ্ছে। কিন্তু হঠাৎ কেন তিনি সিদ্ধান্ত বদলালেন এ বিষয়ে বিস্তারিত জানা যায়নি। হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পাইসারের কাছে পলিটিকো বিস্তারিত জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি।


বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর