২৮ এপ্রিল, ২০১৭ ১০:৫০

কিম সেনাদের নজরে রাখতে শক্তিশালী হচ্ছে আমেরিকার রণনীতি

অনলাইন ডেস্ক

কিম সেনাদের নজরে রাখতে শক্তিশালী হচ্ছে আমেরিকার রণনীতি

উত্তর কোরিয়া ইস্যুতে আরও শক্ত অবস্থানে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এবার দেশটির সেনাদের গতিবিধির উপর নজর রেখে শক্তিশালী হচ্ছে আমেরিকার রণনীতি। এ প্রসঙ্গে ইউএস নেভির অ্যাডমিরাল হ্যারি হ্যারিস বুধবার মার্কিন কংগ্রেস সদস্যদের বলেন, আগামী দিনে থাডের পরিচালনা শুরু হয়ে যাবে এবং বাড়তে থাকা উত্তর কোরিয়ার হাত থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করা সহজ হবে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়া অনেক বেশি মিসাইল এবং পরমাণু অস্ত্র পরীক্ষার কথা আগেই বলেছিল। অ্যাডমিরাল হ্যারিস বলেন, এই প্রচেষ্টা উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে হারানোর জন্য নয়, বরং তাঁর মতিগতি সঠিক পথে নিয়ে আসার জন্য।

উল্লেখ্য, মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরি কার্ল ভিনসন উত্তর কোরিয়ায় উপর হামলা চালানোর মতো দূরত্বে রাখা হয়েছে। এ রণতরির অবস্থান নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে যে ব্যাপক জল্পনা-কল্পনা চলছিল এর মাধ্যমে তার অবসান ঘটল। জানা যায়, এই রণতরি মার্কিন নৌবাহিনীর স্ট্রাইক গ্রুপ ওয়ানের নেতৃত্ব দিচ্ছে। পরমাণু শক্তিধর পিয়ংইয়ংয়ের হুমকির মুখে এই গ্রুপটি ওকিনওয়ার পূর্বে ফিলিপাইন সাগরে অবস্থান নিয়েছে। মার্কিন অ্যাডমিরাল হ্যারি হ্যারিস দেশটির হাউজ আমর্ড সার্ভিস কমিটিকে এই তথ্য দিয়েছেন।

পরমাণু শক্তি চালিত কার্ল ভিনসনের সঙ্গে দুটি ডেস্ট্রয়ার এবং একটি গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার রয়েছে। এটি আরও উত্তর দিকে সরবে বলেও জানানো হয়েছে।


বিডি-প্রতিদিন/২৮ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর