২৮ এপ্রিল, ২০১৭ ১১:৪৫

মেসিডোনিয়ার সংসদে সংঘর্ষ, ১০ সদস্য আহত

অনলাইন ডেস্ক

মেসিডোনিয়ার সংসদে সংঘর্ষ, ১০ সদস্য আহত

স্পিকার নির্বাচন নিয়ে ইউরোপের মেসিডোনিয়ার পার্লামেন্টে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে অন্তত ১০ পার্লামেন্ট সদস্য আহত হয়েছেন। আহত পার্লামেন্ট সদস্যদের মধ্যে রয়েছেন দেশটির প্রভাবশালী সোস্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভ। বার্তা সংস্থা এএফপির ছবিতে তাকে রক্তাক্ত অবস্থায় পার্লামেন্ট ভবন ত্যাগ করতে দেখা গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মেসিডোনিয়ার পার্লামেন্টের সদস্যরা আলবেনিয়ান বংশোদ্ভূত তালাত জাফরিকে স্পিকার নির্বাচন করলে এই সংঘর্ষ হয়।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নিকোলা গ্রুয়েভস্কির ভিএমআরো দলের সমর্থকরা নতুন নির্বাচনের দাবিতে তুমুল হৈ-হল্লা করতে থাকেন। একপর্যায়ে সোস্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভকে আঘাত করেন আরেক পার্লামেন্ট সদস্য। এরপরই সংঘর্ষের সূত্রপাত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এসময় প্রায় ২০০ মুখোশধারী প্রতিবাদকারী হৈ চৈ করে পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে এবং এথনিক আলবেনিয়ান পার্টি ও সোস্যাল ডেমোক্রেট দলের নেতাদের আঘাত করে।

আলবেনিয়ানদের নিয়ে জাতিগত দ্বন্দ্ব মেসিডোনিয়ায় একটি পুরোনো বিষয়। দেশটির মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ আলবেনিয়া থেকে আসা। কিন্তু এই জনগোষ্ঠী রাজনীতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অনেকটাই ব্রাত্য।

গত ডিসেম্বরের নির্বাচনে জোরান জেইভ এথনিক আলবেনিয়ান পার্টির সঙ্গে জোট করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও দেশটির রাষ্ট্রপতির নির্বাহী আদেশে শেষ মেশ আর সরকার গঠন করতে পারেননি।

অন্যদিকে, দেশটির ক্ষমতাসীন মেসিডোনিয়ান ন্যাশনালিস্ট পার্টি আলবেনিয়ানদের বাদ দিয়ে জাতিগতভাবে মেসিডোনিয়ানদের ক্ষমতায় দেখতে চায়। আর এ জন্য দেশটির শাসনক্ষমতার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদেও রদবদল চায় তারা।

বিডি প্রতিদিন/২৮ এপ্রিল ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর