২৮ এপ্রিল, ২০১৭ ১২:৫৪

চীনা প্রেসিডেন্টের প্রশংসায় মুখর ট্রাম্প

অনলাইন ডেস্ক

চীনা প্রেসিডেন্টের প্রশংসায় মুখর ট্রাম্প

সংগৃহীত ছবি

উত্তপ্ত উত্তর কোরিয়া ইস্যুতে চীনের ভূমিকার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং এর প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনা প্রেসিডেন্টকে ‘খুব ভালো মানুষ’ উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি (জিনপিং) তার দেশকে ভালোবাসেন। 

এ ব্যাপারে হোয়াইট হাউসের ওভাল অফিসে ব্রিটিশ বার্তা সংস্থা- রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, উত্তর কোরীয় সঙ্কট সমাধানে জিনপিং কূটনৈতিক সমাধানের পক্ষে কাজ করেছেন, কিন্তু তারপরও এটি তার জন্য ‘কঠিন’ ছিল এমনকি সেখানে একটি বড়ধরণের সংঘাতের সম্ভাবনা খুবই ঘনিয়ে আসছিলো। এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, উত্তর কোরিয়া আবারও পারমাণবিক পরীক্ষা চালালে চীন দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে। 

উল্লেখ্য, ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম বিষয় ছিল চীনের বিরোধিতা। যুক্তরাষ্ট্রে চীনা অর্থনীতির প্রভাব সম্পর্কে তিনি তখন বলেছিলেন, ‘চীন যুক্তরাষ্ট্রকে ধর্ষণ করছে।’ নির্বাচনে জয়ের পরপরই ট্রাম্প অভিযোগ করেছিলেন, ‘উত্তর কোরিয়ার বিষয়ে চীন কোনও পদক্ষেপ নিচ্ছে না।’ আর এমনটা চলতে থাকলে ‘যুক্তরাষ্ট্র এককভাবেই পদক্ষেপ নেবে’ বলেও তিনি হুমকি দিয়েছিলেন।

সূত্র: বিবিসি


বিডি-প্রতিদিন/২৮ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর