২৮ এপ্রিল, ২০১৭ ১৩:২১

যুক্তরাজ্যের রয়েল নেভিতে যুক্ত হচ্ছে ‘অডিশাস’

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের রয়েল নেভিতে যুক্ত হচ্ছে ‘অডিশাস’

সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের রয়েল নেভিতে যুক্ত হতে যাচ্ছে এইচএমএস ‘অডিশাস’ নামে নতুন একটি সাবমেরিন। যা পানিতে ডুবে থাকা অবস্থায় অর্থাৎ কোনো রকমের না ভেসেই পুরো বিশ্ব ঘুরতে পারে বলে জানা গেছে। 

নতুন এই সাবমেরিন ‘অডিশাস’ সম্পর্কে বলা হয়েছে, এটি বানাতে সময় লেগেছে প্রায় ১০ বছর। আধুনিক প্রযুক্তি সম্পন্ন এই সাবমেরিনটি পারমানবিক অস্ত্র বহনে সক্ষম। পাশাপাশি, এটি ৭৪৫ মাইল দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে  পারে। জানা গেছে, ৩১৮ ফিট প্রশস্ত এই সাবমেরিনটি তৈরিতে খরচ হয়েছে ১ বিলিয়ন ডলার। রয়েল নেভির সাবমেরিন পরিবারের আর্টফুল ডোগারের মতো অডিশাসের গঠন প্রণালী প্রায় একই। 

সাবমেরিনটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিএই সিস্টেম’র দেওয়া তথ্যমতে, অডিশাসের অনবোর্ডে যে পরিমাণ বৈদ্যুতিক ক্যাবল রয়েছে তা একসঙ্গে জোড়া লাগালে তা লন্ডন থেকে কার্ডিফ এর মধ্যবর্তী দুরত্বের সমান হবে। অর্থ্যৎ প্রায় ২৪০ কিলোমিটার। অডিশাস যখন সমুদ্রে চলবে এটি তখন ৭হাজার ৪০০ টন সমুদ্রের জল প্রতিস্থাপন করবে। এছাড়া, অডিশাসের আছে নিজস্ব অক্সিজেন তৈরির ক্ষমতা যা এর ভেতরে থাকা লোকজনকে বাঁচিয়ে রাখবে। অডিশাস সমুদ্রের নোনা জল থেকেও খাবার জল তৈরি করতে সক্ষম।

আরও জানা যায়, অডিশাস এমনভাবে তৈরি করা হয়েছে যে, এটি যখন সমুদ্রের নিচ দিয়ে চলাচল করবে এর আওয়াজ একটি বাচ্চা ডলফিনের চেয়ে কম হবে।

সূত্র- ডেইলি মেইল


বিডি-প্রতিদিন/২৮ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর