২৮ এপ্রিল, ২০১৭ ১৩:৪৭

উত্তর কোরিয়ায় সঙ্গে বড় সংঘাতের আভাস দিলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ায় সঙ্গে বড় সংঘাতের আভাস দিলেন ট্রাম্প

সংগৃহীত ছবি

উত্তপ্ত উত্তর কোরিয়া ইস্যুতে বড় ধরনের সংঘাত হতে পারে বলে আভাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের শপথ গ্রহণের ১০০ দিন পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার ওভাল অফিসে রয়টার্সকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন ট্রাম্প। 

উত্তর কোরিয়াকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করে ট্রাম্প জানান, অন্য মার্কিন প্রেসিডেন্টদের মতো তিনিও শান্তিপূর্ণ উপায়ে উত্তর কোরিয়া সংকটের সমাধান চান। এ কারণে তাঁর প্রশাসন সামরিক পথের পরিবর্তে অর্থনৈতিক অবরোধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা কূটনৈতিক উপায়ে সমাধান করতে চাই। তবে এটা খুব কঠিন।

এসময় ট্রাম্প আরও বলেন, তিনি চান দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা থাডের মূল্য পরিশোধ করুক। এর মূল্য প্রায় ১০০ কোটি ডলার। ট্রাম্প দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের মুক্ত বাণিজ্য চুক্তি পুনর্বিবেচনা করতে চান বলেও জানান।

এছাড়া চীনা প্রেসিডেন্টের প্রশংসা করে তিনি বলেন, আমি বিশ্বাস করি শি চিনপিং সর্বোচ্চ চেষ্টা করছেন। তিনি একজন ভালো মানুষ। আমি তাঁকে খুব ভালোভাবে চিনি। তিনি ধ্বংস এবং মৃত্যু দেখতে চান না। ট্রাম্প আরও বলেন, চিনপিং চীনকে ভালোবাসেন। চীনের জনগণকে ভালোবাসেন। আমি জানি তিনি কিছু করতে পারবেন। তবে না পারারও সম্ভাবনা রয়েছে। 


বিডি-প্রতিদিন/২৮ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর