২৮ এপ্রিল, ২০১৭ ১৯:৩৫

গৃহকর্মীর সাথে দুর্ব্যবহারের খেসারত সোয়া লাখ ডলার

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

গৃহকর্মীর সাথে দুর্ব্যবহারের খেসারত সোয়া লাখ ডলার

রোজ ইন্টারন্যাশনালের প্রধান নিবাহী হিমানশু ভাটিয়া। ছবি: এনআরবি নিউজ।

গৃহকর্মীর সাথে দুর্ব্যবহার এবং ন্যায্য পারিশ্রমিক না দেয়ার খেসারত হিসেবে ভারতীয়-আমেরিকান আইটি কোম্পানির মালিক হিমানশু ভাটিয়াকে ১ লাখ ৩৫ হাজার ডলার দিতে হচ্ছে। ক্যালিফোর্নিয়া সেন্ট্রাল ডিস্ট্রিক্টে ইউএস ডিস্ট্রিক্ট কোর্টে দায়েরকৃত মামলার পর শ্রম বিভাগের উচ্চ পর্যায়ের তদন্তে অভিযোগ প্রমাণিত হবার পর গত সপ্তাহে মাননীয় বিচারক এ রায় ঘোষণা করেছেন। 

গত বছরের আগস্টে যুক্তরাষ্ট্র শ্রম মন্ত্রণালয়ে এ অভিযোগ দায়ের করা হয়েছিল। আদালতে প্রমাণিত হয় যে, ওই গৃহকর্মীর ক্ষেত্রে নূন্যতম মজুরি বিধি অনুসরণ করা হয়নি। ২০১২ সালের জুলাই থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত রোজ ইন্টারন্যাশনাল এবং আইটি স্টাফিং কোম্পানির সিইও ভাটিয়ার বাসায় নিয়োজিত ছিলেন গৃহকর্মী শীলা নিংওয়াল। তাকে মাসিক ৪০০ ডলার দেয়ার অঙ্গীকার ছিল। সাথে থাকা ও খাওয়া ফ্রি। তবে তাকে যে খাবার দেওয়া হয় তা ভাটিয়া পরিবারের উচ্ছিষ্ট ছিল। রাতে ঘুমাতে দেওয়া হয় অস্বাস্থ্যকর জায়গায়। কখনো অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা দূরের কথা, আবর্জনার স্তুপের পাশে ঘুমাতে হয় শীলাকে। অথচ ভাটিয়ার কুকুরের জন্যে সব সময় সুন্দর একটি বিছানা রয়েছে নিজ ঘরেই।

মামলায় আরও প্রমাণিত হয় যে, ভাটিয়ার বাসায় কাজ নেয়ার দিনই শীলার পাসপোর্ট আটক করা হয়। 

এদিকে, নিউইয়র্কস্থ দক্ষিণ এশিয়ানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘দেশীজ রাইজিং আপ এ্যান্ড মুভিং’ (ড্রাম) এর সংগঠক কাজী ফৌজিয়া এ সংবাদদাতাকে জানান, গত বছরও তারা বাংলাদেশি এবং ভারতীয় কয়েক ব্যক্তি কর্তৃক তাদের স্বদেশী গৃহকর্মী এবং রেস্টুরেন্ট কর্মীকে ঠকানোর মামলায় জয়ী হয়েছেন। কাজ করিয়ে ন্যায্য পারিশ্রমিক প্রদান না করায় এসব মামলা করা হয়। ওই সব গৃহকর্তা এবং রেস্টুরেন্ট মালিকের কাছে থেকে বকেয়া পাওনা বাবদ লক্ষাধিক ডলার আদায় করা সম্ভব হয়েছে বলেও উল্লেখ করেন কাজী ফৌজিয়া। 

 

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর