২৮ এপ্রিল, ২০১৭ ২০:২৮

এবার যুক্তরাষ্ট্রকে সমর্থন দিল চীন, কোণঠাসা উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

 
এবার যুক্তরাষ্ট্রকে সমর্থন দিল চীন, কোণঠাসা উত্তর কোরিয়া

ফাইল ছবি

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র, পারমাণবিক অস্ত্র পরীক্ষার বিরুদ্ধে এবার সরব হল চীনও। মার্কিন সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন ফক্স নিউজকে এই কথা জানিয়েছেন। তার দাবি, উত্তর কোরিয়াকে ‘হুমকি’ দিয়েছে চীন। পিয়ংইয়ং আরেকটিও পারমাণবিক অস্ত্র পরীক্ষা করলে সমস্ত সরকারি অনুদান বন্ধ করে দেবে বেইজিং।

ফক্স নিউজকে এক সাক্ষাৎকারে টিলারসন বলছেন, “চীনা বিদেশ মন্ত্রালয়ের সূত্রে আমাদের এই খবর নিশ্চিত করা হয়েছে। উত্তর কোরিয়াকে কড়া ভাষায় সামরিক পারমাণবিক পরীক্ষা বন্ধ করতে বলেছে চীন। এমনকি চীন এও জানিয়ে দিয়েছে যে আর একটিও পারমাণবিক পরীক্ষা চালাতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি হবে৷” 

এই মুহূর্তে আন্তর্জাতিক স্তরে উত্তর কোরিয়ার সবচেয়ে বড় বন্ধু চীন। পিয়ংইয়ংয়ের অর্থনীতি প্রায় পুরোটাই চীনের ওপর নির্ভরশীল৷

এদিকে চীনের প্রশংসা শোনা গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গলাতেও। বৃহস্পতিবার সংবাদ সংস্থা রয়টার্সে ট্রাম্প বলেছেন, “চিনা প্রেসিডেন্ট শি জিংপিং একজন অত্যন্ত ভাল মানুষ। তিনি তার দেশকে খুবই ভালবাসেন।” তবে কিমকে নিয়ে ভাল-মন্দ কোনও মন্তব্যই করতে চাননি ট্রাম্প। 

ট্রাম্পের চেয়েও এক ধাপ এগিয়ে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং উনেরও খানিকটা প্রশংসা করেছেন টিলারসন। তিনি বলেছেন, “কিম একজন খুনি হতে পারেন। হতে পারে তার ব্যবহার বিড়ম্বনা তৈরি করে। কিন্তু তিনি তো আর অমানুষ নন।” 

 

বিডি-প্রতিদিন/ ২৮ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর