২৮ এপ্রিল, ২০১৭ ২১:৫২
খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের

রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে অস্ত্র বানাতে চলেছে ভারত

অনলাইন ডেস্ক

রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে অস্ত্র বানাতে চলেছে ভারত

সংগৃহীত ছবি

রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে প্রচুর অস্ত্র বানাতে চলেছে ভারত। তবে কি ধরণের অস্ত্র বানাবে এই দুই দেশ সে বিষয়ে এখনও আলোচনা হয়নি। তবে আগামী দিনে দুই দেশের সামরিক সম্পর্কে যে আরও মজবুত হচ্ছে, সেই ব্যাপারে নিশ্চিত করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি।

তিনি জানান, ভবিষ্যতে ভারতে ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরি করার পরিকল্পনা রয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলার পরেই এই পরিকল্পনার কথা জানান জেটলি।

ইতোমধ্যেই শুরু হয়েছে যৌথ প্রজেক্ট। যৌথ উদ্যোগে Kamov-226T তৈরির জন্য ১০০ কোটি ডলারের একটি প্রজেক্ট শুরু হচ্ছে। চলতি মাসেই যার অনুমোদন দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইন্দো-রাশিয়ান হেলিকপ্টার প্রাইভেট লিমিটেড তৈরির কথা চূড়ান্ত হয়েছে। এই প্রজেক্টে ৪৯.৫ শতাংশ শেয়ার থাকবে রাশিয়ান সংস্থা ‘সরটেক কর্প’-এর, আর ভারতের ‘হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডে’-এর থাকবে ৫০.০ শতাংশ শেয়ার। 

এই চুক্তির ফলে তৈরি হবে ২০০টি Kamov-226T। যার মধ্যে ৬০টি নেওয়া হবে রাশিয়ারে কাছ থেকে। ৪০টি হেলিকপ্টার অ্যাসেম্বল করা হয়ে ভারতে। আর বাকি ১০০টি সম্পূর্ণভাবে তৈরি হবে ভারতের মাটিতে।

জেটলি আরও বলেন, ‘রাশিয়ার বরাবরই ভারতের বন্ধু দেশ। আর সামরিক ক্ষেত্রে দুই দেশের সমঝোতা অনেকটাই বেশি। যৌথ সামরিক মহড়া, ট্রেনিং প্রোগ্রামের জন্য এই সমঝোতা গুরুত্বপূর্ণ।’

Sukhoi-30 MKI ফ্লিট তৈরি করতে রাশিয়া থেকে প্রযুক্তি আনতে হয়েছে ভারতকে। চলতি বছরের মার্চ মাসে ভারতীয় সংস্থা HAL-এর সঙ্গে রাশিয়ার সংস্থা OEM-এর চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী, আগামী পাঁচ বছর ভারতকে প্রযুক্তিগতভাবে সহযোগিতা করবে মস্কো।

 


বিডি-প্রতিদিন/ ২৮ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-২২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর