২৯ এপ্রিল, ২০১৭ ১৩:০৯

চীনকে অসম্মান করেছে উত্তর কোরিয়া: ট্রাম্প

অনলাইন ডেস্ক

চীনকে অসম্মান করেছে উত্তর কোরিয়া: ট্রাম্প

সংগৃহীত ছবি

কিছুতেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্ট কিম জং উনকে। সবচেয়ে ঘনিষ্ট বন্ধুরাষ্ট্র চীনের হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে শনিবার ভোরে ফের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছেন কিম। যদিও আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার সেনা কর্মকর্তাদের ভাষ্য, উত্তর কোরিয়ার এই পরীক্ষাটি ব্যর্থ হয়েছে। তবে এর ফলে ফের ওই অঞ্চলে উত্তেজনার চাপা উত্তেজনার।

এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোটা ঘটনাটির নিন্দা করেছেন। এর পাশাপাশি টুইট করে বলেছেন, ‘উত্তর কোরিয়া ফের একবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সেটা সফল না হলেও খুব খারাপ। এর ফলে তাঁরা চীন এবং সেদেশের সম্মানীয় প্রেসিডেন্টের অপমান করেছে।’ 

কয়েকদিন আগেই চীনের তরফ থেকে উত্তর কোরিয়াকে আর কোনও ক্ষেপণাস্ত্র বা পারমানবিক অস্ত্র পরীক্ষা করতে নিষেধ করা হয়েছিল। মার্কিন সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন ফক্স নিউজকে এই কথা জানিয়েছিলেন৷ তাঁর দাবি ছিল, উত্তর কোরিয়াকে ‘হুমকি’ দিয়েছে চীন। পিয়ংইয়ং আর একটিও পারমাণবিক অস্ত্র পরীক্ষা করলে সমস্ত সরকারি অনুদান বন্ধ করে দেবে বেইজিং। এমনটাই নাকি হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও এদিনের এই পরীক্ষা দেখিয়ে দিল কোনও অবস্থাতেই থামবেন না কিম।

এদিকে, একটি বিশেষ বৈঠকে উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতাকে থামাতে রেক্স টিলারসন বিশ্বের অন্যান্য দেশগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি পিয়ংইয়ং-এর পরমাণু কর্মসূচী বন্ধ করতে নতুন নিষেধাজ্ঞা জারি করার পরামর্শও দিয়েছেন। টিলারসনের মতে,আলোচনার মাধ্যমেই সমস্ত কিছুই সমাধান করতে হবে। তবে প্রয়োজনে সামরিক সাহায্যও নেওয়া যেতে পারে। 

এর আগে গত ১৬ এপ্রিল দক্ষিণ হ্যামগিয়ং প্রদেশের সিনপো অঞ্চল থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। কিন্তু সেটিও ব্যর্থ হয়েছিল। তার আগেও চলতি মাসে আরও ক্ষেপণাস্ত্র ছুড়েছিল তাঁরা। এই ক্ষেপণাস্ত্র গুলির শক্তি কতটা সেটা জানার চেষ্টা চালাচ্ছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা আধিকারিকরা।

এখানেই শেষ নয়, গত ১৫ এপ্রিল পিয়ংইয়ং তাদের সেনাবহরের শক্তি প্রদর্শন করেছে৷ কিম ইল সাংয়ের ১০৫ তম জন্মবার্ষিকীতে রাজধানীর রাস্তায় বিশাল কুচকাওয়াজের আয়োজন করেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতা কিম জং উন৷ রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গত একমাস ধরে উত্তর কোরিয়ার এই কার্যকলাপ পারতপক্ষে এশিয়ার ওই অঞ্চলের শান্তিতে ব্যাঘাত ঘটাচ্ছে। পরিস্থিতি এতটাই জটিল যেকোন মুহূর্তে বড়সড় যুদ্ধ লেগে যেতে পারে।

সূত্র: গার্ডিয়ান

বিডি প্রতিদিন/২৯ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর