২৯ এপ্রিল, ২০১৭ ১৩:৩৭

বাল্যবিবাহ নিয়ে নারী আলেমদের নজিরবিহীন ফতোয়া

অনলাইন ডেস্ক

বাল্যবিবাহ নিয়ে নারী আলেমদের নজিরবিহীন ফতোয়া

সংগৃহীত ছবি

মেয়েদের বিয়ের বয়স আইনগত ভাবে ১৮ ধার্য করার আহ্বান জানিয়ে বাল্যবিবাহের উপর নজিরবিহীন এক ফতোয়া জারি করেছেন ইন্দোনেশিয়ার নারী আলেমরা। দেশটিতে মহিলা আলেমদের তিনদিন ধরে চলা কংগ্রেসে এই ফতোয়া দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ায় বর্তমানে মেয়েদের বিয়ের আইনগত বয়স ১৬।

জাভা দ্বীপের সিরেবনে অনুষ্ঠিত এক সম্মেলনে নারী আলেমরা তাদের ফতোয়ার স্বপক্ষে বিভিন্ন গবেষণা ও জরিপ তুলে ধরেন। এসময় তারা দেখান, কীভাবে শিশুবধূরা বিয়ের পর লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে এবং কীভাবে এসব বিয়ের অর্ধেকই শেষ পর্যন্ত ভেঙে যাচ্ছে। এসময় তারা আরও জানান, এই ফতোয়া আইনের বিচারে বাধ্যতামূলক না হলেও সমাজের জন্য প্রভাবশালী।  

এদিকে, ইন্দোনেশিয়ায় ফতোয়া জারি নিয়মিত ঘটনা। কিন্তু সবসময় সেটা করে থাকে ইন্দোনেশিয়ার উলেমা পরিষদ, যার সদস্যরা প্রায় সবাই পুরুষ। এ ব্যাপারে, সম্মেলনের সংগঠক নিনিক রাহায়উ রয়টার্স সংবাদ সংস্থাকে জানিয়েছেন, 'নারী আলেমরা জানেন ইন্দোনেশিয়ায় মেয়েরা কী ধরণের সমস্যা ও প্রতিবন্ধকতার শিকার। কাজেই এই নাবালিকাদের সুরক্ষার দায়িত্ব শুধু সরকারের উপর ছেড়ে দেওয়া যায় না।'

উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি বাল্যবিবাহ হয় ইন্দোনেশিয়ায়। জাতিসংঘের শিশু বিষয়ক দপ্তর ইউনিসেফের হিসাব অনুযায়ী, ইন্দোনেশিয়ায় প্রতি চারজনে একজন মেয়ের ১৮ বছর বয়সের আগেই বিয়ে হয়ে যায়।

সূত্র: বিবিসি


বিডি-প্রতিদিন/২৯ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর