২৯ এপ্রিল, ২০১৭ ১৮:২৩

তিন তালাক নিয়ে মুসলিম নারীদের মোদির বার্তা

অনলাইন ডেস্ক

তিন তালাক নিয়ে মুসলিম নারীদের মোদির বার্তা

ফাইল ছবি

তিন তালাক নিয়ে এবার মতামত দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, তিন তালাককে যেন রাজনৈতিক ইস্যু না তৈরি করে দেওয়া হয়। মুসলিম নারীদের প্রতি আবেদন জানান তিনি।

এদিন তিনি বলেন, মুসলিম নারীরা তিন তালাকের বিরোধী। তাদের সঙ্গে যে অন্যায় হচ্ছে তার প্রতিবাদ জানানো উচিৎ বলেও উল্লেখ করেন মোদি। তিনি জানান, ‘তিন তালাকের অপব্যবহারের শিকার নারীদের উদ্ধার করা উচিৎ সমাজ সংস্কারকদের।’

তিন তালাক নিয়ে বিতর্ক চলছে বেশ কিছুদিন ধরেই। সন্তান কোলে নিয়ে মোদির কাছে কয়েকদিন আগেই হাজির হয়েছিলেন বিবি রুখসার। তার স্বামী তাকে ফোনে তালাক দিয়ে দিয়েছেন বলে তিনি জানান। বিবি রুখসারের মতন আরও অনেক মুসলিম মহিলারাই অনেক সমস্যায় পড়েছেন।

কেউ ইমেইলে তালাক পেয়েছেন, আবার কেউ এসএমএসে। এবার সেই সমস্ত ঘটনার বিরুদ্ধেই মুখ খুলে মোদি আগেও বলেছিলেন, সমাজকে জেগে উঠতে হবে।  তিনি আরও জানান, মুসলিম নারীদেরকে এইভাবে শোষণ করা যাবেনা।

মুসলমান ধর্ম প্রচারকদের দাবি, এই তালাকের বিষয়টি শরিয়াত আইনে উল্লেখ আছে। এখন এই তালাকের প্রক্রিয়াটা যাতে তুলে দেওয়া যায় সেটা নিয়ে আদালতের কাছে দ্বারস্থ হয় মুসলিমরা। এখন সেটা নিয়ে কয়েক লক্ষ মুসলিম মহিলা সই করে জানিয়েছেন যে, এই ধরনের নিয়মের বিরুদ্ধে তারা। তবে মুসলিমরা এটা মানতে চাইছে না।

সেই কারণেই বিজেপি সরকার উদ্যোগ নিয়ে এই রীতির বিরুদ্ধে সরব হয়েছে। এই রীতি যাতে খুব তাড়াতাড়ি দূর করা যায় সেই কারণেই রবিবার ভুবনেশ্বরে বিজেপির একটি বৈঠকে মোদী বলেন, মুসলিম মহিলাদের সঙ্গে এটি অন্যায় করা হচ্ছে। এই ব্যবস্থা অবিলম্বে বন্ধ করা প্রয়োজন।

 

বিডি-প্রতিদিন/ ২৯ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর