শিরোনাম
২৯ এপ্রিল, ২০১৭ ১৮:৪১

পাকিস্তানি জঙ্গিদের হাতে ১০ ইরানি সেনা নিহত

অনলাইন ডেস্ক

পাকিস্তানি জঙ্গিদের হাতে ১০ ইরানি সেনা নিহত

সংগৃহীত ছবি

পাকিস্তানের সঙ্গে ইরানের সম্পর্ক প্রায় তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি সিস্তান-বালুচিস্তান সীমান্তের মীরজাভিহে পাকিস্তানের সুন্নি জঙ্গি সংগঠন জৈশ আল-আদল অন্তত ১০ জন ইরানি সৈন্যকে হত্যা করেছে। এই ঘটনার বিরুদ্ধে ইরানে অবস্থিত পাকিস্তানি রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে তেহরান।

দ্যা গার্ডিয়ান-এ প্রকাশিত খবর অনুযায়ী, গত চার বছরে এই নিয়ে অন্তত তিনবার পাক জঙ্গিরা ওই এলাকায় ইরান সেনার উপর হামলা চালাল। সীমান্তবর্তী এই এলাকা ড্রাগ পাচার ও জঙ্গি হাতিয়ার আদান-প্রদানের স্বর্গরাজ্য। গত ২৬ এপ্রিল ১০ ইরানীয় সৈন্যের মৃত্যুর প্রতিবাদে পাকিস্তানের মনোভাবের কড়া সমালোচনা করেছে ইরানের বিদেশ মন্ত্রালয়। 

তেহরানের বক্তব্য, “পাকিস্তানের সঙ্গে আমাদের সীমান্তে নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। দুঃখজনক হলেও এটাই সত্যি। আমরা আমাদের সৈন্যদের সীমান্তে সর্বোচ্চ নিরাপত্তা দিতে চাই। আশা করি পাকিস্তানও এমনটাই মনে করে। ভবিষ্যতে যেন এরকম ঘটনার পুনরাবৃত্তি না হয়।” 

এ বিষয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে কড়া ভাষায় একটি চিঠিও পাঠিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। চিঠিতে তিনি জানিয়েছেন, পাকিস্তানের মাটিতে জঙ্গি কার্যকলাপের উপর রাশ টানতে হবে শরিফকে। সশস্ত্র জঙ্গিরা বারবার পাক প্রশাসনের নাকের ডগা দিয়ে হামলা চালিয়ে যাচ্ছে, যা পাকিস্তানের সঙ্গে ইরানের সম্পর্কের চরম ক্ষতি করছে। 

রুহানি এও জানিয়েছেন, ইরানের মাটিতে কখনই জঙ্গি কার্যকলাপ বরদাস্ত করা হয় না। ইরানের সরকারি টেলিভিশন প্রেস টিভি ইরান অবশ্য এতটা রাখঢাক না রেখেই জানিয়েছে, ইরানীয় সেনা তাদের ১০ সহকর্মীর মৃত্যুকে বিফলে যেতে দেবে না। ইসলামাবাদকে এই হত্যাকাণ্ডের দায় নিতেই হবে। ইরানি সেনাও এই হত্যাকাণ্ডের চরম বদলা নিতে প্রস্তুত। 

 

বিডি-প্রতিদিন/ ২৯ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর