শিরোনাম
৩০ এপ্রিল, ২০১৭ ১২:৫৫

মুসলিমদের সঙ্গে নামের মিল থাকায় যুক্তরাষ্ট্রে যাত্রী নাজেহাল

অনলাইন ডেস্ক

মুসলিমদের সঙ্গে নামের মিল থাকায় যুক্তরাষ্ট্রে যাত্রী নাজেহাল

কোন কারণ ছাড়াই নিউ ইয়র্কের একটি বিমানবন্দরে আটকে রাখা হয়েছিল একজন মার্কিন মুসলিম সুরকারকে। শুধু মাত্র মুসলিমদের নামের সঙ্গে তার নামের মিল থাকায় লন্ডন সফর শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পর আটক করা হয় তাকে। বিমানবন্দরে হেনস্তা করা হয় বলে অভিযোগ করেন তিনি।

ওই সুরকারের নাম হলো মোহাম্মদ ফাইরোজ। তিনি নিজেই তার ওপর ঘটে যাওয়া কাহিনী বর্ণনা করেছেন। তার ল্যাগেজ, ল্যাপটপ সব তার কাছ থেকে সরিয়ে নেয়া হয়েছিল। এমনকি মোবাইল ফোন ব্যবহার করতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি।

মোহাম্মদ ফাইরোজ লন্ডনে একটি অর্কেস্ট্রা রেকর্ড করতে গিয়েছিলেন। তারপর হিথ্রো বিমানবন্দর থেকে ফিরছিলেন যুক্তরাষ্ট্রে। বিমানবন্দরে পৌঁছার পর তাকে অন্যদের থেকে আলাদা করে ফেলেন অভিবাসন বিষয়ক একজন কর্মকর্তা। বলা হয়, তাকে আরো স্ক্রিনিং করা হবে। তবে এক্ষেত্রে কোনো কারণ জানানো হয়নি। শুধু বলা হয়েছে, তার নামটি ‘সুপার কমন’। অর্থাৎ মুসলিমদের নামের সঙ্গে খুব বেশি মিলে যায়।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী মোহাম্মদ ফাইরোজ বলেন, কোনো ক্লু ছাড়াই আগ্রাসী ভঙ্গিতে কর্মকর্তারা আমাকে ঘেরাও করে ফেলেন। তারা নিয়ে যান একটি কক্ষে। সেখানে একটি প্লাস্টিকের চেয়ারে বসতে বাধ্য করা হয় আমাকে। এতে বসলে কারো পক্ষে কোনো গান শোনা বা বই পড়ার সক্ষমতা থাকে না। সেখানে আমাকে চার ঘণ্টা আটকে রাখা হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর