৩০ এপ্রিল, ২০১৭ ১৬:১৪

হোয়াইট হাউসে ট্রাম্পের অতিথি হচ্ছেন দুতার্তে

অনলাইন ডেস্ক

হোয়াইট হাউসে ট্রাম্পের অতিথি হচ্ছেন দুতার্তে

ফাইল ছবি

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তেকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরকালে হোয়াইট হাউসে দেখা হবে দুনেতার। শনিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি দুনেতার মধ্যে টেলিফোনে কথা হয়। এসময় ট্রাম্প দুতার্তেকে হোয়াইট হাউস সফরের আমন্ত্রণ জানান। তিনিও এ আমন্ত্রণ গ্রহণ করেন। তবে কবে নাগাদ দুতার্তে যুক্তরাষ্ট্র সফর করবেন, সে বিষয়ে কিছু জানানো হয়নি। 

টেলিফোনে কথা বলার সময় উত্তর কোরিয়ার হুমকিকে কেন্দ্র করে সাম্প্রতিক যুদ্ধাবস্থার বিষয়ে দুনেতার কথা হয় বলে বিবৃতিতে বলা হয়েছে। একইসঙ্গে ট্রাম্প জানিয়েছেন, আসছে নভেম্বরে দুটি সম্মেলনে যোগ দিতে তিনি এশিয়া সফর করবেন। এসময় তার ফিলিপাইন যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

ক্ষমতা নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধে জড়ান ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। বিরোধের জেরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফিলিপাইন সফর বাতিল করেন। কিন্তু নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার সম্পর্ক বেশ ভালো। নির্বাচনে ট্রাম্পের জয়ের পরে ফোন করে শুভেচ্ছা জানান তিনি। দুনেতার মধ্যে একাধিকবার ফোনে কথা হলেও, দেখা হয়নি। 

গত বছর জুনে ক্ষমতা নেন দুতার্তে। এরপর থেকে নিজ দেশে মাদকবিরোধী অভিযানের নামে অবাধে হত্যাযজ্ঞ চালিয়ে আসছেন। চলমান অভিযানে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৮ হাজারের বেশি মানুষ। আটক রয়েছেন অন্তত ১০ হাজার। এ ইস্যুতে দেশে-বিদেশে তীব্র সমালোচনার শিকার হয়েছেন। নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠন ও পশ্চিমা দেশগুলো। এ ইস্যুতেও বিরোধে জড়ান ওবামার সঙ্গে। যার জেরে দীর্ঘদিনের মিত্র ওয়াশিংটনের বদলে বেইজিংয়ের প্রতি ঝুঁকেন তিনি।

সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/ ৩০ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর