৩০ এপ্রিল, ২০১৭ ১৭:৫০

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আতঙ্কে জাপানে মেট্রো স্টেশন বন্ধ

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আতঙ্কে জাপানে মেট্রো স্টেশন বন্ধ

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পারমাণবিক অস্ত্রেরে প্রতিযোগিতা তুঙ্গে। আর এ ভয়ানক প্রতিযোগিতায় আতঙ্কিত জাপান, দক্ষিণ কোরিয়াসহ গোটা বিশ্ব। কিন্তু ঐতিহাসিকভাবে টোকিওর আন্ডারগ্রাউন্ড মেট্রো রেলস্টেশন পরিষেবা বেশ খানিকক্ষণ বন্ধ থাকল শনিবার। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রের আতঙ্কেই এদিন প্রায় ১০ মিনিট বন্ধ থাকে মেট্রো পরিষেবা।

টোকিও মেট্রো কর্মকার্তা হিরোশি তাকিজাওয়া জানিয়েছেন, সাময়িকভাবে মেট্রো পরিষেবা বন্ধ থাকায় প্রায় ১৩ হাজার যাত্রী ভোগান্তির শিকার হয়েছেন। এদিন সকাল ৬টা ০৭ মিনিট থেকে ৬টা ১৭ মিনিট পর্যন্ত মেট্রো পরিষেবা সাময়িকভাবে স্থগিত রাখা হয়। পরে জানা যায় যে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি জাপানকে লক্ষ্য করে ছোড়া হয়নি। তখন ফের স্বাভাবিক হয় মেট্রো পরিষেবা।

তাকিজাওয়া আরো জানিয়েছেন, এর আগে ক্ষেপণাস্ত্র হামলার আতঙ্কে জাপানের মেট্রো পরিষেবা কখনও বন্ধ হয়নি। বড়সড় কোনও ভূমিকম্পের জন্য কখনও কখনও ট্রেন পরিষেবা বন্ধ থেকেছে কিন্তু হামলার ভয়ে এই প্রথম।

শনিবার স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটা নাগাদ উত্তর কোরিয়া ফের একটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে। এই ঘটনায় বেজায় চটেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপকে চীনের প্রতি অসম্মান বলে মন্তব্য করেছেন। এই মুহূর্তে উত্তর কোরিয়ার সবচেয়ে বিশ্বস্ত বন্ধু চীন। জাপান সরকারের মুখপাত্র জানিয়েছেন, ওই ক্ষেপণাস্ত্রটি ৫০ কিলোমিটারের বেশি যাত্রা করতে পারেনি।

সূত্র: আশাহি শিম্বুন

বিডি প্রতিদিন/ ৩০ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর