৩০ এপ্রিল, ২০১৭ ১৮:৪৩

বিয়েতে ব্যান্ড বাজানোর ‘শাস্তি’! কূপে কেরোসিন

অনলাইন ডেস্ক

বিয়েতে ব্যান্ড বাজানোর ‘শাস্তি’! কূপে কেরোসিন

সংগৃহীত ছবি

দলিতের ঘরে জন্ম যখন উচ্চবর্ণের হাতে গড়া ‘একুশে আইন’ তো তখন মানতেই হবে! না মানতে চাইলে কী হয়, এই একুশ শতকের ভারতে তা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল মধ্যপ্রদেশের আগর মালওয়া জেলার ছোট্ট একটা গ্রাম। ঢোল না বাজিয়ে বিয়েতে ব্যান্ড বাজানোর খেসারত দিতে হচ্ছে এখন গোটা গ্রামের বাসিন্দা শ’খানেক পরিবারকে। খাওয়ার জলটাও আনতে হচ্ছে চার কিলোমিটার দূরে গিয়ে, কালিসিন্ধ নদী থেকে!

 
উচ্চবর্ণের গ্রামপ্রধানরা বলেছিলেন, ব্যান্ড বাজানো চলবে না। বিয়েতে ঢোল বাজাতে হবে। তাতে কান না দিয়ে তাঁর মেয়ের বিয়েতে ব্যান্ড পার্টি এনেছিলেন চন্দর মেঘওয়াল। তাই বছরভর যে কুয়োর জল খান গোটা গ্রামের মানুষ, সেই কূপে কেরোসিন ঢেলে জলটাকেই বিষিয়ে দেওয়া হল! করে দেওয়া হল ব্যবহারের অযোগ্য।
 
গ্রাম প্রধানের কথা না শুনে যিনি তাঁর মেয়ের বিয়েতে ঢোল না বাজিয়ে ব্যান্ড বাজিয়েছিলেন, সেই দলিত সম্প্রদায়ের মানুষ চন্দর মেঘাওয়াল সাংবাদিকদের বলেছেন, ‘‘ওরা আমাকে বলেছিল, তোমরা দলিত। মেয়ের বিয়ে দিচ্ছ, দাও। কিন্তু বিয়ের অনুষ্ঠানে ঢোল বাজাতে হবে। ব্যান্ড পার্টি আনা চলবে না। সুরেলা গান গাওয়া চলবে না। মেয়ের বিয়ের অনুষ্ঠান জমাতে আমি ওদের কথা শুনিনি। কেনই বা শুনব? দলিত বলে কি আমাদের শখ-আহ্লাদ থাকতে পারে না? বিয়ের অনুষ্ঠান শেষ হতেই টের পাই, কেউ এসে আমাদের বড় কূপের মধ্যে কেরোসিন ঢালছে। ওই কূপ থেকেই আমাদের মতো গ্রামের শ’খানেক পরিবার তাদের খাওয়ার জল নেয় রোজ। পানীয় জলের জন্য গ্রামে ওই কূপই ছিল আমাদের একমাত্র ভরসা।’’

সেই কূপের জলের পুরোটাই বিষিয়ে গিয়েছে বলে এখন চার কিলোমিটার দূরে গিয়ে কালিসিন্ধ নদী থেকে খাওয়ার জল নিয়ে আসতে হচ্ছে গ্রামের সবক’টি পরিবারকে। তা নিয়ে রীতিমতো উত্তেজনাও ছড়িয়েছে গোটা গ্রামে। যার পরিণতিতে জনাকয়েক অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ।

জেলার কালেক্টর ডিভি সিংহ অবশ্য জানিয়েছেন, ‘‘ওই কূপের বিষিয়ে যাওয়া জলের পুরোটাই পাম্প করে বের করে নেওয়া হয়েছে। কূপ পরিষ্কার করানো হয়েছে। এখন ওই কূপে যে জল রয়েছে, তা পানের অযোগ্য নয়।’’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/ ৩০ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর