৩০ এপ্রিল, ২০১৭ ২০:২৮

আমেরিকাকে টেক্কা দিতে সবচেয়ে বড় এয়ারক্রাফট কেরিয়ার বানাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

আমেরিকাকে টেক্কা দিতে সবচেয়ে বড় এয়ারক্রাফট কেরিয়ার বানাচ্ছে রাশিয়া

আমেরিকাকে টেক্কা দিতেই বিশ্বের সবথেকে বড় এয়ারক্রাফট কেরিয়ার বানাচ্ছে রাশিয়া। প্রাথমিকভাবে যার নাম দেওয়া হয়েছে Project 23E000E। ২০৩০ সালে পানিতে নামার অপেক্ষায় থাকা এই এয়ারক্রাফট তৈরিতে ১৭. ৫ বিলিয়ন খরচ হচ্ছে বলে জানা গেছে।

কলকাতা টোয়েন্টিফোরের খবর, এই যুদ্ধবিমানবাহী রণতরী হবে পরমাণু শক্তিচালিত। আমেরিকার নিমিজ ক্লাস জাহাজের সঙ্গে এর অনেক মিল রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এটি একটি ভাসমান এয়ারপোর্টের মত হবে বলে জানিয়েছেন রাশিয়ার এক অধ্যাপক। তিনি জানিয়েছেন, এতে থাকবে একটা সম্পূর্ণ স্কোয়াড্রন।থাকবে ডেকের সমান একটি ফুটবল মাঠ। এতে ৪০০০ সদস্যের থাকার ব্যবস্থা থাকবে। আরও থাকবে মিনিটে তিনটি এয়ারক্রাফট ওড়ার ব্যবস্থা। অন্যদিকে, আমেরিকার এয়ারক্রাফট কেরিয়ার থেকে মিনিটে একটি বিমান উড়তে পারে।

ক্যাটাপুল্ট লঞ্চ সিস্টেমে উড়বে বিমানগুলি। রাশিয়ার যুদ্ধবিমানবাহী রণতরীতে থাকবে MiG-29K এয়ারক্রাফট, Sukhoi PAK FA। এটি কার্যকর করার আগে বেশ কিছু নতুন জিনিস তৈরি করতে হবে। ফলে খরচ আরই বেশি হবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে রাশিয়ার একমাত্র এয়ারক্রাফট কেরিয়ার হল Admiral Kuznetsov, যা ১৯৮৫ সালে তৈরি হয়েছিল। এটিতে ৩০টি এয়ারক্রাফট বহন করা যায়, রয়েছে ১৭০০ ক্রু।

বিডি-প্রতিদিন/৩০ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর