১ মে, ২০১৭ ০০:২৩

জাপান সাগরে দক্ষিণ কোরিয়া-আমেরিকার সামরিক মহড়া

অনলাইন ডেস্ক

জাপান সাগরে দক্ষিণ কোরিয়া-আমেরিকার সামরিক মহড়া

জাপান সাগরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া শুরু করে দিল আমেরিকা।  মার্কিন সামরিক গ্রুপকে নেতৃত্ব দিচ্ছে বিমানবাহী যুদ্ধজাহাজ কার্ল ভিনসন। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়,  উত্তর কোরিয়ার ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তেজনা নতুন দিকে মোড় নিয়েছে। 

দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর কর্মকর্তারা জানান, ‘বর্তমান নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে পূর্ব সাগরে মহড়া শুরু করে দিতে বাধ্য হয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। পূর্ব চিন সাগরের ইয়েলো সি’তে দুই দেশের নৌবাহিনীর মধ্যে মহড়া শুরু হয়। এর মাধ্যমে দুই দেশের সামরিক সম্পর্ক আরও মজবুত হয়েছে।

কার্ল ভিনসন ছাড়াও ইউএসএস লেক চ্যাম্পলেইন, মাইকেল মারফি, ওয়েন ই. মেয়ার ও আরও ‍দুইটি ডিস্ট্রোয়ার এই মহড়ায় অংশ নেয়। আগামী সপ্তাহ পর্যন্ত এই মহড়া চলার কথা রয়েছে।  এই সময় পূর্ব ‍উপকূলে সামরিক মহড়া চালিয়েছে উত্তর কোরিয়াও।  পিয়ংইয়ং ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘোষণার পরই মহড়া শুরু করে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, কোরীয় উপদ্বীপে উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার জন্য চীনের আহ্বানকে সমর্থন করে রাশিয়া।  রাশিয়ার মন্ত্রী গেনাডি গাতিলোভ যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে নিজেদের সংযত রাখার আহ্বান জানান। এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং উই বলেছিলেন, কোরীয় এই সঙ্কটে শান্তিপূর্ণ সমাধানই সবচেয়ে বেশি প্রয়োজন। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর