১ মে, ২০১৭ ০৬:৩৯

ওয়াল স্ট্রিট থেকে ৪ লক্ষ ডলার নিলেন ওবামা

অনলাইন ডেস্ক

ওয়াল স্ট্রিট থেকে ৪ লক্ষ ডলার নিলেন ওবামা

ফাইল ছবি

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ওয়ার্ল স্ট্রিট ফার্মে বক্তৃতা দেওয়ার জন্য চার লক্ষ ডলার নিয়েছেন। একটি বই লেখার জন্য নিয়েছেন ৬ কোটি ৫০ লক্ষ ডলার। আর ছুটি কাটানোর জন্য নিয়েছেন ৩০ লক্ষ ডলার। এমনিতে অবসরপ্রাপ্ত মার্কিন প্রেসিডেন্টরা বক্তৃতা দিয়ে, বই লিখে বিপুল অর্থ উপার্জন করেন। বিল ক্লিন্টন তো এখনও বক্তৃতা দিচ্ছেন। সে দিক থেকে দেখলে ওবামার এই অর্থ উপার্জন নতুন কিছু নয়। তবু ওবামার ক্ষেত্রে এই কথাটা উঠছে। কারণ, ওয়াল স্ট্রিট আর ওবামা একই বন্ধনীতে স্থান পাবে, এমনটা অন্তত বিশ্বাস করতে পারছেন না মার্কিন জনতার একাংশ।

কারণটা জানতে ফিরে যেতে হবে ২০০৮ সালে। বিশ্ব অর্থনীতি মন্দার গ্রাসে পড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন। প্রার্থী হয়েছেন ইলিনয়সের গভর্নর বারাক ওবামা। সাব প্রাইম সংকটের কারণ হিসেবে তিনি ওয়াল স্ট্রিটকেই দোষী করেন। তাঁর মতে ‘ওয়াল স্ট্রিট কর্তাদের লোভের কারণেই এই সংকট।’‌ ‌ওয়াল স্ট্রিট কর্তাদের বিরুদ্ধে বিষোদগার আর মার্কিন শ্রমিক শ্রেণীকে ‘‌পরিবর্তন’–এর স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় আসেন ওবামা। সেই ওবামা কিনা ওয়ার্ল স্ট্রেটের একটি সংস্থা থেকে টাকা নিচ্ছেন!‌ যা শুনে মার্কিন জনতার একাংশ বলছে, ‘‌ব্রুটাস তুমিও?‌’‌

এমনিতে প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে বার্ষিক ২ লক্ষ ডলার ভাতা পান ওবামা। এখন তিনি ৯০ মিনিটের সাক্ষাতকারের জন্য ৪ লক্ষ ডলার চাইছেন। যা কর্মরত মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক ভাতার সমান। সূত্রের খবর বারাক ওবামা এবং তাঁর স্ত্রী মিশেল ওবামা হ্যারি ওয়াকার এজেন্সির নিয়োগের দায়িত্ব নিয়েছেন। ওয়াল স্ট্রিটের কোনও ফার্মের হয়ে কাজ করে অর্থ নেওয়াটা প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্টদের কাছে জলভাত। ওবামার পূর্বসূরী জর্জ বুশ এবং তাঁর বাবাও এই কাজ করেছেন। তবে আদর্শের দিক দিয়ে ডেমোক্রাটরা ওয়াল স্ট্রিট বিরোধী। ২০১৬ সালে ডেমোক্রাট দলের প্রাইমারি প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি স্যান্ডার্স বলেছেন, ‘‌আমার মনে হয় এটা ভাল দেখাচ্ছে না। আমি কেবল বলতে চাই এটা ভাল চিন্তার ফসল নয়, নিম্ন রুচির পরিচায়ক।’‌ এর আগেও ওয়াল স্ট্রিটের সংস্থার থেকে অর্থ নেওয়ায় ডেমোক্রাট প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টনের সমালোচনা করেছিলেন স্যান্ডার্স। সূত্র: আজকাল।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর