১ মে, ২০১৭ ১০:১৪
টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্প

উ. কোরিয়ার পারমাণবিক কর্মসূচি অব্যাহত থাকলে সামরিক হামলা হবে

অনলাইন ডেস্ক

উ. কোরিয়ার পারমাণবিক কর্মসূচি অব্যাহত থাকলে সামরিক হামলা হবে

সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার সম্ভাবনার বিষয়টি বাতিল হয়ে যায়নি বলে জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, দেশটি যদি ক্রমাগত পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখে তাহলে এমনটি হতেও পারে।

এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পিয়ংইয়ং যে সংঘাতের সূচনা করছে তাতে লাখ লাখ মানুষ নিহত হতে পারে। তবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীনের প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার ওপর যথেষ্ট চাপ প্রয়োগ করছে বলেও মনে করছেন ট্রাম্প।

এছাড়া, সিবিএস টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠান 'ফেস দা ন্যাশন' এ এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং আন-কে অনেক বুদ্ধিমান নেতা বলে উল্লেখ করেছেন। মি: ট্রাম্প বলেন, কিমের বাবা মারা যাবার পর ২৬ কিংবা ২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় আসেন। এত কম বয়সে একজন ক্ষমতায় এসেছেন, সেটা নিশ্চয়ই অনেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করেছে-কিন্তু তিনি সেটা ধরে রেখেছেন, অবশ্যই মি: কিম বুদ্ধিমান ব্যক্তি।

এদিকে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষাপটে চলমান উত্তেজনার মধ্যে মি: ট্রাম্প এমন মন্তব্য করলেন। মাত্র একদিন আগেই শনিবার উত্তর কোরিয়ার একটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কিছু পরেই সেটি বিস্ফোরিত হয়। টেলিভিশন অনুষ্ঠানে পিয়ংইয়ংয়ের ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে প্রশ্ন করা হলে এ বিষয়ে আলোচনা করতে চাননি মি: ট্রাম্প।

তিনি বলেছেন যে যুক্তরাষ্ট্রের সব পদক্ষেপের বিষয়েই ঘোষণা দেয়া উচিত নয়। তার ভাষায়- এটি একটি দাবা খেলার মতো বিষয়। তিনি তার পরিকল্পনা বা চিন্তাভাবনার কথা মানুষকে জানাতে চাননা।


বিডি-প্রতিদিন/০১ মে, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর