Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ১৩:০১ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ মে, ২০১৭ ১৪:১৩
এবার ভারতে যুবতীর দেহে জরায়ু প্রতিস্থাপন, দাতা মা
অনলাইন ডেস্ক
এবার ভারতে যুবতীর দেহে জরায়ু প্রতিস্থাপন, দাতা মা
প্রতীকী ছবি

ভারতে প্রথমবারের মতো সফল জরায়ু প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা। পুনের একটি হাসপাতালে ২১ বছরের এক যুবতীর মায়ের জরায়ু তার শরীরে প্রতিস্থাপন করলেন ১২ জন শল্য চিকিৎসকের একটি দল। টানা ১২ ঘণ্টা ধরে ল্যাপ্রোস্কোপিক অস্ত্রোপচারের মাধ্যমে এ সফলতা অর্জন করেন তারা।

অস্ত্রোপচারের পর হাসপাতালের মেডিকেল ডিরেক্টর শৈলেশ পুন্টামবেকার জরায়ু সফল প্রতিস্থাপনের বিষয়টি জানান। অস্ত্রোপচারের পর দাতা এবং গ্রহীতাকে আইসিইউতে রাখা হয়েছে।  
  
গত তিন বছর ধরে ১২ শল্য চিকিৎসক ছাড়া, সাইকিয়াট্রিস্ট, নেফ্রোলজিস্ট, নার্সসহ মোট ২৪ জনের একটি দল ওই যুবতীর চিকিৎসা করেছেন। বহু আলোচনা, পরামর্শ, পরীক্ষা-নিরীক্ষার পর ডিরেক্টরেট অফ হেল্থ সার্ভিসের অনুমতি নিয়ে এই অস্ত্রোপচার হয়।  

পুন্টামবেকার জানিয়েছেন, জন্ম থেকেই ওই যুবতীর শরীরে জরায়ু ছিল না। সেজন্য তার কোনও দিনই ঋতুস্রাব হয়নি। এবার তার স্বাভাবিক নিয়মে ঋতুস্রাব হবে বলেই আশা করছেন চিকিৎসকরা। আপাতত ৬মাস তাকে নজরদারিতে রাখা হবে।

জরায়ুটি তার শরীরে ঠিকমতো কাজ করছে কিনা, কোনও শারীরিক সমস্যা হচ্ছে কিনা, সব কিছু দেখা হবে। তারপর একবছর পর আইভিএফ পদ্ধতির মাধ্যমে ওই যুবতী গর্ভধারণ করতে পারবেন। এজন্য আগে থেকেই সব কিছু সুরক্ষিত করে রাখা হয়েছে।  

এই হাসপাতালেই শুক্রবার গুজরাটের এক ২৩ বছরের যুবতীরও একই অস্ত্রোপচার। এক্ষেত্রেও দাতা তারই মা। দেশের প্রথম এই জরায়ু প্রতিস্থাপনের দুটি অস্ত্রোপচারই বিনামূল্যে করছেন চিকিৎসকরা।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow