Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ১৯:৫৮ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ মে, ২০১৭ ২১:৩৭
ধর্ষণের অভিযোগ থেকে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ
অনলাইন ডেস্ক
ধর্ষণের অভিযোগ থেকে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ
ফাইল ছবি

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের তদন্ত বন্ধ করে দিল সুইডেন। যার অর্থ এবার আর অ্যাসাঞ্জের বিরুদ্ধে কোনও মামলাই ঝুলে থাকল না।

 

শুক্রবার সুইডেনের স্টকহলম জেলা আদালতে আইনজীবীদের পক্ষে অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের আবেদন করেছেন মারিয়ানা নাই। ২০১২ সালে দু’‌জন নারী অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন। এরপরেই প্রত্যর্পণ এড়াতে ইকুইডরের দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। তবে ধর্ষণের অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন অ্যাসাঞ্জ।  

ছ’‌মাস আগে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে সুইডিস তদন্তকারীদের সামনে ধর্ষণ নিয়ে বয়ান দেন তিনি। অভিযোগ প্রত্যাহার করতে গিয়ে মারিয়ানা বলেছেন ‘‌অভিযোগ সন্দেহজনক। ’‌ 

মার্কিন সেনার গোপন হাজার হাজার সরকারি নথি প্রকাশ করে ওয়াশিংটনের বিষ নজরে পড়েন অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে প্রত্যর্পণের পরোয়ানা জারি করা হয়। যৌন হয়রানির অভিযোগে সুইডেনে গ্রেফতার হলে তাকে আমেরিকার হাতে তুলে দেওয়া হতে পারে, এই ভয়ে তিনি পাঁচ বছর ধরে ইকুয়েডরের দূতাবাসেই রয়েছেন।  

তবে অস্বস্তি কিছুতেই যাচ্ছে না অ্যাসাঞ্জের। সুইডেনের মামলা প্রত্যাহারের খবর শুনে লন্ডনের প্রতিক্রিয়া, অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ চার্জে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করতে বাধ্য তারা।  ‌‌

 


বিডি প্রতিদিন/ ১৭ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১২

আপনার মন্তব্য

up-arrow