২২ মে, ২০১৭ ০৬:৪৭

সেনাবাহিনীকে 'হাই-অ্যালার্টে' রেখেছে রাশিয়া!

অনলাইন ডেস্ক

সেনাবাহিনীকে 'হাই-অ্যালার্টে' রেখেছে রাশিয়া!

বিশ্বে ক্রমশ বাড়ছে সামরিক উত্তেজনা। একদিকে উত্তর কোরিয়ার আস্ফালন, অন্যদিকে রাশিয়ার সীমান্তে ক্রমশ শক্তি বাড়াচ্ছে মার্কিন সামরিক জোট ন্যাটো। নজিরবিহীনভাবে রুশ সীমান্তে মোতায়েন করা হচ্ছে বিশাল সংখ্যাক ট্যাংক, সেনাবাহিনী। আর এই অবস্থায় নিজেদের ভুখন্ডকে রক্ষা করতে ক্রমশ একের পর এক সামরিক সিদ্ধান্ত নিচ্ছেন পুতিন।

আর সেই সিদ্ধান্ত মোতাবেক রাশিয়ার মস্কো অঞ্চলের একটি বিমান প্রতিরক্ষা রেজিমেন্ট এস-৪০০ ব্যবস্থার মহড়া চালাল।  এর আগে, এস-৪০০ সজ্জিত রেজিমেন্টকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়েছে, এস-৪০০ ট্রাম্প এবং পানতিসির-এস বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সেনাদের হাই-অ্যালার্টে রাখা হয়েছে। পরে তারা অনুশীলন কেন্দ্রের দিকে কুচকাওয়াজের মাধ্যমে এগিয়ে যায়।

পাশাপাশি, কম্পিউটার পরিচালিত পরিবেশ ফুটিয়ে তোলা পর ছোঁড়া হয় বিমান বিধ্বংসী রকেট। এস-৪০০ ট্রাম্পকে ন্যাটো এস-২১ গ্রোলার হিসেবে উল্লেখ করে।  আড়াইশ’ মাইল ব্যাসার্ধের মধ্যে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানসহ সব ধরণের বিমান, ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ঠেকানোর সক্ষমতা আছে রাশিয়ার সর্বাধুনিক এই মিসাইল ব্যবস্থায়। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর