২২ মে, ২০১৭ ০৮:৩২

এভারেস্টের চূড়ায় ওঠার শেষ চ্যালেঞ্জ হিলারি স্টেপে ধস

অনলাইন ডেস্ক

এভারেস্টের চূড়ায় ওঠার শেষ চ্যালেঞ্জ হিলারি স্টেপে ধস

হিলারি স্টেপ ছিল এভারেস্টে ওঠার শেষে দিকের সর্বশেষ বড় চ্যালেঞ্জ।

এভারেস্টে চূড়ায় ওঠার সর্বশেষ বড় চ্যালেঞ্জ হলো হিলারি স্টেপ। ১৯৫৩ সালে নিউজিল্যান্ডের পর্বতারোহী স্যার অ্যাডমুন্ড হিলারি এভারেস্ট জয় করার পর এই স্টেপটির নামকরণ করা হয় তার নামেই। এরপর হিমালয়ের নেপাল অংশ হয়ে পৃথিবীর যত পর্বতারোহী এভারেস্টের চূড়ায় উঠেছেন, বরফে ঢাকা ওই পাথুরে পথটি তাদের সবাইকে পার হতে হয়েছে। কিন্তু সেই পথটি ধসে পড়ায় এভারেস্ট জয় করা আরও বিপজ্জনক হয়ে উঠলো বলে আশঙ্কা করছেন পর্বতরোহীরা। খবর বিবিসির।

কিন্তু সমস্যাটা দেখা যায় গত বছর। সেসময় কিছু ছবিতে দেখা গিয়েছিল যে হিলারি স্টেপের আকার বদলে গেছে। ২৯ হাজার ফিট উচ্চতায় সম্পূর্ণ খাড়াভাবে উঠে যাওয়া এই পথটি ছিল ১২ মিটার। কিন্তু ব্রিটেনের পর্বতারোহী টিম মোসডেল এ সপ্তাহের শুরুতেই এভারেস্টের চূড়ায় ওঠার পর প্রথম আবিষ্কার করেন যে হিলারি স্টেপ ধসে পড়েছে। বেজ ক্যাম্পে নামার পর নিজের ফেইসবুক পাতায় তিনি লিখেছেন তার অভিজ্ঞতার কথা।

এভারেস্টে ওঠার সবচেয়ে জটিল অংশ ছিল এই হিলারি স্টেপ। ২০১৫ সালে নেপালে ৭.৮ মাত্রার যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল তাতেই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এখন সেখানে অবশিষ্ট আছে পাথরের কয়েকটি পাথরের চাঁই। ওই ভূমিকম্পে মাউন্ট এভারেস্টের উচ্চতাও কমে গিয়েছিল এক ইঞ্চির মতো।

নেপাল ও তিব্বতের অংশে হিমালয়ের পর্বতগুলোর চূড়ায় ওঠা এমনিতেই বিপজ্জনক।মাত্র গতকালই চারজন পর্বতারোহী নিহত হয়েছেন। এখন হিলারি স্টেপ ধসে পড়ায় এভারেস্টের চূড়া পর্যন্ত যাওয়া আরো বিপজ্জনক হয়ে উঠবে বলে পর্বতারোহীরা উদ্বেগ প্রকাশ করছেন।

বিডি-প্রতিদিন/২২ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর