২২ মে, ২০১৭ ১৩:২৪

সঙ্গীর চাকরি চলে গেলে আপনার করণীয়

অনলাইন ডেস্ক

সঙ্গীর চাকরি চলে গেলে আপনার করণীয়

মানুষের জীবনে উত্থান-পতন আসবে এটাই স্বাভাবিক নিয়ম। আমাদের কর্মজীবনে খারাপ সময় আসতেই পারে। একটু খেয়াল করলে দেখতে পাবেন যার চাকরি চলে যায় সে কিন্তু অনেক কিছুই সহ্য করতে পারেন না। তার মনে একই সঙ্গে হতাশা, উদ্বেগ আর দুঃখবোধ সৃষ্টি হয়। হঠাৎ করেই যদি শুনেন যে আপনার সঙ্গীর চাকরি নেই। সেক্ষেত্রে প্রতিক্রিয়ায় আপনি করা উচিত। আমাদের আজকের এই প্রতিবেদনে এই সময়টাতে সঙ্গীর আস্থাভাজন সহযোগী হতে কি করা উচিত সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হল-  

১ প্রতিক্রিয়া না দেখিয়ে প্রথমে শুনুন- 

এ ক্ষেত্রে ধৈর্য ধারণের বিকল্প নেই। ভালো শ্রোতা হতে পারলেই বাকিটুকু ইতিবাচক কিছু বয়ে আনবে। নিজেদের নিয়ে উদ্বিগ্ন না হয়ে আগে সঙ্গীকে স্বান্তনা দিন। তার চিন্তা ও অনুভূতির সঙ্গে মিশে যান। তার পাশে আছেন এমনভাবে নিজেকে তুলে ধরুন।  

২। হয়ে উঠুন উদার-

খবরটি শোনামাত্র স্বচ্ছ থাকুন। সবকিছু ঠিক হয়ে যাবে টাইপের কথা বলুন, তাকে আশ্বস্ত করুন। চাকরি খোয়ানোর পেছনে সঙ্গীর ভুল থাকলেও তা এখনই তুলে ধরতে যাবেন না। সহানুভূতি প্রকাশ করুন। পাগলাটে বিতর্কে যাবেন না। এতে পরিস্থিতি কেবল খারাপই হবে।  

৩। একটা দিন সময় দিন-
 
এখনই ভবিষ্যতে কী হবে তা নিয়ে আলোচনায় বসার দরকার নেই। তাকে একটা দিন সময় দিন। ক্যারিয়ারের পরবর্তী বাঁক নির্ধারণে তার সহযোগী হোন। প্রশ্ন করতে যাবেন না, এখন কী করতে চাও? কারণ এর উত্তর তারও হয়তো আপাতত জানা নেই। ফলে হতাশা ভর করবে। এতে দুজনের মাঝে সম্পর্ক নষ্ট হবে।  

৪। একসঙ্গে বসে পরিকল্পনা করুন-
 
তবে ভবিষ্যতের জন্য তো একটা পরিকল্পনা করতেই হবে। এ কাজে তার কাঁধে কাঁধ মেলান। একসঙ্গে কিছু করার চিন্তা করুন। আপনিও যদি চাকরিজীবী বা ব্যবসায়ী হয়ে থাকেন, তো আপাতত সমস্যা মোকাবেলার ক্ষেত্রে তার পাশে রয়েছেন বলে জানান দিন। আবার একসঙ্গেও নতুন কিছু করার বিষয়ে আলাপ করতে পারেন।  

৫। দম্ভের সঙ্গে নিজের অবদানের কথা বলা থেকে বিরত থাকুন-

আপনারা একে অপরের সহযাত্রী-সহযোগী। কাজেই একজনের বিপদে অন্যজন তো ঝাঁপ দেবেনই। হয়তো দুজনের মধ্যে আপনি একাই উপার্জন করেন। সে ক্ষেত্রে বিপটা অনেক বড় মনে হতে পারে। আগে বা এ অবস্থায় আপনি হয়তো আর্থিক সহায়তা দেবেন। কিন্তু বিষয়টি দম্ভের সঙ্গে প্রকাশ করবেন না। কারণ, এটা আপনার দায়িত্বের মধ্যে পড়ে। 

সূত্র : হিন্দুস্তান টাইমস। 
 


বিডি-প্রতিদিন/ ২২ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর