২২ মে, ২০১৭ ১৯:৩১

শঙ্কা বাড়ছে কোরীয় উপদ্বীপে, নতুন রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

শঙ্কা বাড়ছে কোরীয় উপদ্বীপে, নতুন রণতরী পাঠালো যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষা ও যুক্তরাষ্ট্রের হুমকি-ধামকি দুই মিলিয়ে কোরীয় উপদ্বীপে শঙ্কা বাড়ছেই। চলমান উত্তেজনাকে কেন্দ্র করে এ অঞ্চলের সমুদ্রসীমায় আগে থেকেই অবস্থান করছিল যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী কার্ল ভিনসন। এবার এ বহরে যুক্ত হচ্ছে নতুন বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান। শুরুতে জাপান উপকূলে অবস্থান করে প্রশিক্ষণ কাজে অংশ নেবে এটি। পরে কার্ল ভিনসন বহরে যুক্ত হবে। 

এমন এক সময় নতুন রণতরী মোতায়েনের খবর এল, যার মাত্র এক দিন আগে ফের মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ পরীক্ষার সমালোচনা করেছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা।

মার্কিন নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়, জাপানের ইয়োকোসুকা বন্দরে অবস্থান করছিল ইউএসএস রোনাল্ড রিগ্যান। দীর্ঘদিন ধরে সেখানে এ রণতরীর সংস্কার কাজ চলছিল। কাজ শেষে রণতরীটি সাগরে ভাসানো হয়েছে বলে নিশ্চিত করেছেন রিয়াল এডমিরাল চার্লস উইলিয়ামস।

প্রায় ১ হাজার ৯২ ফুট দৈর্ঘ্যের এ রণতরীতে ৪ হাজার ৫৩৯ জন ক্রু এবং ৬০টি যুদ্ধবিমান রয়েছে। ২০০৩ সালে এ রণতরীটি মার্কিন নৌ বাহিনীতে কমিশন লাভ করে। শুরুতে রণতরী থেকে নিরাপদে বিমান উড্ডয়নের সম্ভাব্য বাধা দূর করা সংক্রান্ত প্রশিক্ষণ কাজে অংশ নেবে এটি।  

চলতি বছর উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এ অঞ্চলে রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি করেছে। যুক্তরাষ্ট্রের সাথে দেশটির উত্তেজনা চরমে পৌঁছেছে। এ নিয়ে আন্তর্জাতিক মহলেও বিরাজ করছে উদ্বেগ। সব পক্ষকে ‘সংযত আচরণ’ করার আহ্বান জানিয়েছে পিয়ংইয়ংয়ের মিত্র চীন।

মার্কিন প্রশাসন যুদ্ধ প্রস্তুতি নিয়ে রেখেছে। রণতরীর পাশাপাশি কোরীয় উপদ্বীপে মোতায়েন করা হয়েছে পারমাণবিক অস্ত্রবাহী সাবমেরিন। পাশাপাশি কূটনৈতিক পন্থায় বিরোধ নিরসনে আগ্রহী মার্কিন প্রশাসন। তবে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ছাড় দিতে নারাজ। এ জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা কঠোর করাসহ উত্তর কোরিয়াকে ‘সন্ত্রাসীদের মদদদাতা রাষ্ট্র’ হিসেবে তালিকাভুক্তির বিষয়টিও বিবেচনা করছে ওয়াশিংটন।

সূত্র: সিএনএন
বিডি প্রতিদিন/ ২২ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর