২২ মে, ২০১৭ ২০:৫২

ইসরায়েলে পৌঁছে ইরানকে ট্রাম্পের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইসরায়েলে পৌঁছে ইরানকে ট্রাম্পের হুঁশিয়ারি

সংগৃহীত ছবি

প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরের দ্বিতীয় পর্যায়ে সোমবার ইসরায়েল পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেলআবিব বিমানবন্দরে মার্কিন প্রেসিডেন্টকে রেড কার্পেটে অভ্যর্থনা জানান ইসরায়েলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন, সস্ত্রীক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ইসরায়েলি মন্ত্রিসভার সদস্যরা। 

এই সফরের মধ্যেই ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও আলোচনা করবেন ডোনাল্ড ট্রাম্প। জেরুজালেমে সাংবাদিকদের প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কোনও অবস্থাতেই ইরানকে পরমাণু শক্তিধর রাষ্ট্র হতে দেওয়া যাবে না।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েলে ট্রাম্পের প্রথম সফর ঐতিহাসিক হবে বলেই তাঁর আশা। ইসরায়েল পৌঁছে ট্রাম্প বলেন, ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে নিরাপত্তা, স্থিতিশীলতা, সমৃদ্ধি, সৌহার্দ্য এবং শান্তি আনতে হলে এক সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে হবে। 

এই সফরে দু‌’দেশের‌ মধ্যে শান্তি চুক্তি চূড়ান্ত করে ফিলিস্তিনিদের নিরাপত্তা সুনিশ্চিত করতে চাইছেন ট্রাম্প। এই মাসের শুরুতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করেন ট্রাম্প। সে সময় তাঁকে আশ্বাস দেন, কয়েক দশক ধরে চলা ইসরায়েল–ফিলিস্তিনের বিবাদ মেটানোর। যদিও ইসরায়েলের শান্তি বার্তার উদ্দেশ্য নিয়ে সংশয় প্রকাশ করেছে ফিলিস্তিন।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/ ২২ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর