২২ মে, ২০১৭ ২২:২৪

হঠাৎ মহাকাশে তৎপর রাশিয়ার ৩ কৃত্রিম উপগ্রহ!

অনলাইন ডেস্ক

হঠাৎ মহাকাশে তৎপর রাশিয়ার ৩ কৃত্রিম উপগ্রহ!

ফাইল ছবি

দু’বছর নিষ্ক্রিয় থাকার পর হঠাৎ করেই মহাকাশে তৎপর হয়ে উঠছে রাশিয়ার তিনটি কৃত্রিম উপগ্রহ। এই কৃত্রিম উপগ্রহগুলো ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে কক্ষপথে পাঠানো হয়েছিল।  

উপগ্রহ তিনটির নাম- কসমস-২৪৯১, ২৪৯৯ এবং ২৫০৪। নিয়মিত যোগাযোগ উপগ্রহ পাঠানোর কর্মসূচির আড়ালে কক্ষপথে পাঠানো হয়েছিল এ তিন উপগ্রহকে। অবশ্য কক্ষে স্থাপনের পর এই তিন উপগ্রহের তৎপরতায় দেখা গিয়েছিল অস্বাভাবিকতা। এতে পর্যবেক্ষকদের নজর পরে এই তিনের ওপর। কিন্তু তারপরই হঠাৎ করে এই গুলি নিষ্ক্রিয় হয়ে যায়।

দীর্ঘ দু’বছর পুরোপুরি নিষ্ক্রিয় থাকার পর হঠাৎ তৎপর হওয়ায় বিস্মিত হয়েছেন পর্যবেক্ষকরাও।  মনে করা হচ্ছে, মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।  রহস্যজনক এই উপগ্রহগুলোকে তারা ‘রাশিয়ার ঘাতক উপগ্রহ’ হিসেবে অভিহিত করেছেন।  

তাদের দাবি, পৃথিবীর সঙ্গে কোনও যোগাযোগ না রেখেই মহাকাশে দীর্ঘ নিষ্ক্রিয়তার পর কৃত্রিম উপগ্রহ আবার পুরোপুরি সচল হয়ে উঠতে পারে কিনা তা নিয়ে হয়ত পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে রাশিয়া। এছাড়া, কৃত্রিম উপগ্রহকে আড়াল বা লুকিয়ে রাখার একটি কৌশল হতে পারে যে এগুলোকে নিষ্ক্রিয় করে রাখা। তাতে একে কক্ষপথের আবর্জনা হিসেবে ভুল করা হবে।  পরে সময় মতো তা আবার হয়ে উঠবে সক্রিয়।

এর একটি গত মাসে চীনের বাতিল আবহাওয়া উপগ্রহের মাত্র ১১৮৩ মিটার দূর দিয়ে অতিক্রম করেছে। মহাকাশে একে ‘বিপজ্জনক ভাবে গা ঘেঁসে যাওয়া’ হিসাবে করা হয়। এছাড়া, কসমস-২৪৯৯ও নিজে থেকেই অস্বাভাবিক আচরণ করছে বলে দেখতে পাওয়ার দাবি করেছেন পর্যবেক্ষকরা।  

গবেষকরা মনে করছেন, পরবর্তী প্রজন্মেরে মহাকাশ অস্ত্র পরীক্ষার অংশ হিসেবে এ গুলোকে কক্ষে পাঠানো হয়েছে।  অবশ্য রাশিয়াই এককভাবে কেবল মহাকাশ অস্ত্র নিয়ে পরীক্ষা করছে না।  এরই মধ্যে আমেরিকা, সুইডেন, জাপান ও চীন মহাকাশ অস্ত্রের পরীক্ষা করেছে। কৃত্রিম উপগ্রহ রক্ষণাবেক্ষণের নামে চালানো হয়েছে এই সমস্ত পরীক্ষা।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর
বিডি প্রতিদিন/ ২২ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর