শিরোনাম
২৩ মে, ২০১৭ ১২:১১

ট্রাম্পের 'জঙ্গিবাদ দমন' বার্তায় উচ্ছ্বসিত নয় ভারত!

অনলাইন ডেস্ক

ট্রাম্পের 'জঙ্গিবাদ দমন' বার্তায় উচ্ছ্বসিত নয় ভারত!

ফাইল ছবি

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের সন্ত্রাস দমনের ডাককে কিছুটা সতর্ক ভাবেই দেখতে চাইছে নয়াদিল্লি। ট্রাম্প যা বলেছেন তা প্রাথমিকভাবে ভারতের অবস্থানকে সমর্থন করে ঠিকই। ভারতও আন্তর্জাতিক মঞ্চে বারবার বলে আসছে যে, জঙ্গিবাদ মানবসভ্যতার বিনাশকামী শক্তি। সবাইকে একজোট হয়ে তার বিরুদ্ধে লড়তে হবে। কিন্তু কোন পরিপ্রেক্ষিতে, কোথায় দাঁড়িয়ে কোন উদ্দেশ্য নিয়ে মার্কিন প্রেসিডেন্ট এই উক্তি করলেন তা ভেবে হর্ষধ্বনি করার কোনও কারণ নেই বলে মনে করছে দিল্লি।

দেশটির মতে, রিয়াদে ৪০টি মুসলিম দেশের সঙ্গে যে সামরিক এবং বাণিজ্যিক জোটের পথ প্রস্তুত করলেন ট্রাম্প, তা প্রকৃতপক্ষে একটি বৃহৎ শিয়া-বিরোধী মঞ্চ। এ ক্ষেত্রে তাঁর মূল লক্ষ্য, এক শক্তিশালী সামরিক জোট গড়ে তুলে ইরান তথা পশ্চিম এশিয়ায় ক্রমবর্ধমান সুন্নি প্রভাবকে আক্রমণ করা। সঙ্গে ইসলামিক স্টেট (আইএস)-এর বিরুদ্ধে পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করা। এই জোটকে ঘরোয়া ভাবে ‘সুন্নি-ন্যাটো’ নামকরণে ব্যাখ্যা করছে দিল্লি।

তাৎপর্যপূর্ণ ভাবে রিয়াদ সম্মেলনে উল্লেখযোগ্য উপস্থিতি ছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির। ভারতের আশঙ্কা, আইএস-এর বিরুদ্ধে লড়াইয়ের স্বার্থে এই ‘সুন্নি-ন্যাটো’ জোট যেন আফগানিস্তানের তালিবানি শক্তিকে ‘নরমপন্থী ইসলাম’-এর তকমা না দেয়। সে ক্ষেত্রে এই সুযোগ নিয়ে শিয়াপন্থী ইরানের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানও কিছুটা সুবিধা আদায় করে নিতে পারে ট্রাম্পের কাছ থেকে। ভারতের পক্ষে সীমান্ত সন্ত্রাসের অভিযোগটাই তখন ফিকে হয়ে যেতে পারে ট্রাম্প প্রশাসনের কাছে। সূত্র: আনন্দবাজার।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর