২৩ মে, ২০১৭ ১৬:৫৪

রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ অস্বীকার মিয়ানমার সেনাবাহিনীর!

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ অস্বীকার মিয়ানমার সেনাবাহিনীর!

সম্প্রতি সময়ে রোহিঙ্গা সম্প্রদায়ের ৬৫ হাজারের বেশি মানুষ সীমান্ত পেরিয়ে প্রতিবেশী বাংলাদেশে প্রবেশ করে। তাদের অনেকেই মিয়ানমার সেনাদের হাতে ভয়াবহ নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ করেন। তবে রোহিঙ্গাদের নির্যাতনের সব অভিযোগ অস্বীকার করেছে দেশটির সেনাবাহিনী।

এ ব্যাপারে সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে হত্যা, ধর্ষণ বা নির্যাতনের অভিযোগের বিষয়ে তারা নিজস্ব তদন্ত পরিচালনা করেছে এবং রোহিঙ্গা জাতিগত সংখ্যালঘুদের ওপর গুরুতর নির্যাতনের যে অভিযোগ উঠেছিল তা সব হয় মিথ্যা না-হয় ভ্রান্ত। বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘের করা ধর্ষণ এবং হত্যার সবধরনের অভিযোগ ছিল অসত্য। সেইসাথে তারা উল্লেখ করেছে, কেবলমাত্র দুটো ঘটনার ক্ষেত্রে সৈন্যরা অসদাচরণ করেছে।

এদিকে এ প্রসঙ্গে মিয়ানমার থেকে বিবিসির সংবাদদাতা জোনাহ ফিশার জানান, জাতিসংঘ বাংলাদেশে পালিয়ে আসা শত শত রোহিঙ্গা নাগরিকের বক্তব্য শোনার পর মিয়ানমার সেনাবাহিনী গত ফেব্রুয়ারি মাসে এ বিষয়ে তদন্ত শুরু করে।

উল্লেখ্য, দেশটির সেনাদের রোহিঙ্গা সম্প্রদায়ের নারীদের ব্যাপকহারে ধর্ষণ ও নির্যাতনের অভিযোগ ওঠার পর জাতিসংঘের কর্মকর্তারা একে 'মানবতার বিরুদ্ধে অপরাধ' হিসেবে অভিহিত করেন।

সূত্র: বিবিসি বাংলা

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/ওয়াসিফ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর