২৩ মে, ২০১৭ ২০:২৮

ভারত আমাদের গুরু, আর আমরা বিশ্বস্ত চ্যালা: দালাইলামা

অনলাইন ডেস্ক

ভারত আমাদের গুরু, আর আমরা বিশ্বস্ত চ্যালা: দালাইলামা

ফাইল ছবি

নিজেকে ভারতীয় মূল্যবোধের বার্তাবহক বলে দাবি করে তিব্বতের ধর্মীয় গুরু দালাইলামা বলেছেন, 'ভারত হল গুরু, আর আমরা হলাম চ্যালা। আমরা বিশ্বস্ত চ্যালা কারণ আমরাই আপনাদের প্রাচীন ধারণাকে সংরক্ষিত করে রেখেছি।' 

শুধু তাই নয়, এসময় নিজেকে সম্পূর্ণভাবে ভারতীয় বলে দাবি করেন দলাই লামা। তাঁর দাবি, তাঁর মস্তিষ্কে গেঁথে আছে ভারতের প্রাচীন ধ্যান ধারণা। ডাল ভাত খেয়ে শারীরিক ভাবেও তিনি ভারতীয়।

সম্প্রতি ভারতের বেঙ্গালুরুতে ‘সামাজিক ন্যায়বিচার’ ও ড. বিআর আম্বেদকরকে নিয়ে একটি সেমিনারে এমনই বক্তব্য রাখলেন বৌদ্ধ ধর্মগুরু। আম্বেদকরের ১২৫ তম জন্ম বার্ষিকী উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়েছিল। 

দালাইলামা অারো বলেন, জাতি-ধর্মের নামে ন্যায়বিচার থেকে প্রায়শই বঞ্চিত থাকে সমাজ। আর এই অবস্থার কারণ হল দেশের সামন্ত্রতান্ত্রিক প্রথা, যার অস্তিত্ব আজও সমাজে রয়ে গিয়েছে। কিন্তু এই সামন্ততন্ত্রের সঙ্গে আদতে ধর্মের কোনও যোগ নেই। পরে এর সমাধান স্বরূপ তিনি বলেন যে শিক্ষাই একমাত্র প্রাচীন সামন্ততান্ত্রিক প্রথার মত ধ্যান ধারণা সমাজ থেকে সরিয়ে ফেলতে পারে।

তিনি আরো বলেন, সাংস্কৃতিকভাবে দেখতে গেলে সামন্ততান্ত্রিক প্রথার মত এই প্রাচীন ধ্যান ধারণা মোটেই সমাজের জন্য ভালো নয়। বরং মুছে ফেলা উচিত এই ধরনের বিষয়। বিশেষ করে এই ধরনের বিষয়গুলি ঘটে ধর্মের নাম করে। দাবি দালাইলামার। একমাত্র যথাযথ শিক্ষার মাধ্যমেই সমাজ থেকে সরানো যাবে ধর্ম ও জাতি নিয়ে ভেদাভেদ। শিক্ষাই সব সমস্যার সমাধান বলে মনে করেন এই বৌদ্ধ ধর্মগুরু।

সাম্প্রতিক কালের সমাজের সঙ্গে তাল মেলাতে কিছু ভারতীয় প্রথার বদল হওয়া উচিত বলে পরামর্শ দেন দালাইলামা। দেশের প্রাচীন জ্ঞান ও মূল্যবোধের সঙ্গে আধুনিক প্রযুক্তির মেলবন্ধন ঘটালে দেশের উন্নতি হবে। উন্নতি হবে দেশের মানুষের মানসিকতার। জাতি ধর্ম ভেদাভেদ বন্ধ করে মানবিকতার খাতিরে সবাইকে ভাই বোনের চোখে দেখলে সার্বিক ভাবে অগ্রগতির দিকে এগোবে দেশ।

ভারতের মূল্যবোধ নিয়ে কথা বলার পর দালাইলামা বৌদ্ধ ধর্ম নিয়েও বক্তব্য রাখেন। তিনি বলেন যে, বৌদ্ধ ধর্ম হল একটি ভারতীয় ধর্ম। কারণ এই ধর্মের আদি জ্ঞান ও প্রথা ভারত থেকেই উৎপত্তি হয়েছে। অন্যান্য ধর্মের মতই বৌদ্ধ ধর্মেরও বিভিন্ন দর্শন আছে। প্রত্যেকটি ধর্মতেই তা থাকা উচিত। কিন্তু মানুষের এবং সমাজের উন্নতি হয় সংহতি, সম্প্রীতি এবং ভালো কর্মের ফলে।

এদিন দালাইলামার সেমিনারে উপস্থিত ছিলেন, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া, এবং কংগ্রেসের মল্লিকার্জুন খাগড়ে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

বিডি প্রতিদিন/ ২৩ মে ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর