শিরোনাম
২৩ মে, ২০১৭ ২০:৩৩

ছবি তুলতে সক্ষম কিমের শেষ মিসাইল!

অনলাইন ডেস্ক

ছবি তুলতে সক্ষম কিমের শেষ মিসাইল!

উত্তপ্ত কোরীয় উপদ্বীপকে উপেক্ষা করেই গত রবিবার আরও একটি ব্যালিস্টিক মিসাইল লঞ্চ করেছে উত্তর কোরিয়া। তবে কিমের এ মিসাইল নাকি শুধুই শত্রুপক্ষকে আঘাত করা নয়, চাইলে শত্রুদের ছবিও পাঠাতে পারে। সোমবার এমই কিছু ছবি প্রকাশ করে পিয়ংইয়ং। তাদের দাবি, একাধিক ছবি তুলে পঠিয়েছে ওই মিসাইল। এই দাবি প্রমাণ করতে সংবাদপত্রে একাধিক রঙিন ছবিও ছাপা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ওই মিসাইল যখন মাটির দিকে নেমে আসছিল তখনই ছবিগুলো তোলা হয়েছে। এই প্রথম মিসাইল মাউন্টেড ক্যামেরার ছবি প্রকাশ করল কিম জং উনের প্রশাসন। এই দাবিতে মিসাইল টেকনোলজিতে নিজেদের আধিপত্য ঘোষণা করতে চাইল উত্তর কোরিয়া।

উল্লেখ্য, একই সপ্তাহে দু’বার ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। আমেরিকার মাটিতে গিয়ে আঘাত হানতে পারে এই মিসাইল। রবিবার এই মিসাইল উৎক্ষেপণের খবর প্রকাশ করে দক্ষিণ কোরিয়া। প্রথমে ওই অস্ত্র সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি পরে এটিকে মিডিয়াম রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল বলে উল্লেখ করে আমেরিকা।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়া জানায়, উত্তর কোরিয়ার পুকচাং থেকে ছোঁড়া হয়েছে ওই মিসাইল। গত সপ্তাহে এই জায়গা থেকেই মিসাইল ছুঁড়েছিল উত্তর কোরিয়া। সেই মিসাইল উৎক্ষেপণ করে আসলে রকেট পরীক্ষা করা হয়েছে, এমনটাই দাবি করে উত্তর কোরিয়া। রকেটটি একটি শক্তিশালী ও বিশালাকৃতির পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ছিল। 

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর