২৩ মে, ২০১৭ ২২:০১

প্রতিবন্ধীদের জন্য বিশেষ মসজিদ!

দীপক দেবনাথ, কলকাতা

প্রতিবন্ধীদের জন্য বিশেষ মসজিদ!

প্রতিবন্ধীদের জন্য বিশেষ মসজিদ নির্মাণ করা হয়েছে ভারতের কেরালায়। মালাপ্পুরামের পুডিক্কালে ৫ একর জমির ওপর গড়ে উঠেছে অল রহমা মসজিদটি। শুক্রবার জুম্মার নামাজ আদায়ের জন্য প্রতিবন্ধী নামাজিদের যাতে কোন অসুবিধা না হয় সেদিকে তাকিয়েই এই মসজিদটি নির্মাণ করা হয়েছে। গত সোমবার মসজিদটির উদ্বোধন করেন কেরালা জামিয়াতুল উলেমা’র প্রেসিডেন্ট সি.পি.উমর সুলামি।  

যারা কানে শুনতে পান না, সেই সব শ্রবণ প্রতিবন্ধীদের কাছে খুৎবা পৌঁছে দিতে বিশেষ সাইন ল্যাঙ্গুয়েজ বা সাংকেতিক ভাষার ব্যবহার করা হবে। ঠিক সেরকমভাবে প্রতিটি নামাজেই তার বক্তৃতা ও প্রচারগুলিকে সাইন ল্যাঙ্গুয়েজে পরিণত করার জন্য একজন বিশেষজ্ঞ থাকবে এবং সেটি যাতে সবাই দেখতে পায়, সেজন্য মসজিদের দেওয়ালে বসানো হয়েছে বড় এলসিডি স্ক্রিন।

অ্যাবিলিটি ফাউন্ডেশন নামে একটি এনজিও’র চেয়ারম্যান মুস্তাফা মাদানি জানান, ‘শুক্রবার জুম্মার নামাজ আদায় করতে আসা বিভিন্ন ধরনের প্রতিবন্ধী মানুষদের এই মসজিদটি খুবই সাহায্য করবে। আমরা আশা করি এই মসজিদটি তাদের জন্য এক আশীর্বাদ স্বরূপ হয়ে উঠবে’। 

প্রতিবন্ধী নামাজিদের জন্য একদিকে যেমন ঢালু পথ তৈরি হয়েছে তেমনি থাকছে হুইল চেয়ার, হাতল যুক্ত শৌচাগার ব্যবস্থা।

মাদানি আরও জানান, ‘অ্যাবিলিটি ফাউন্ডেশন’এর অধীনে একটি শিক্ষা প্রতিষ্ঠান আছে যেখানে প্রায় তিন শতাধিক প্রতিবন্ধী শিক্ষার্থী আছে। আমরা দেখেছি যে অধিকাংশ শিক্ষার্থীরাই প্রতিবন্ধী হওয়ার কারণে নামাজে অংশ নেয় না। সেই থেকেই প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধাযুক্ত এই মসজিদটি নির্মাণের কথা ভাবা হয়।

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/মাহবুব

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর