২৪ মে, ২০১৭ ০৫:৩৮

সমকামিতার অপরাধে ইন্দোনেশিয়ায় ২ যুবককে প্রকাশ্যে বেত্রাঘাত

অনলাইন ডেস্ক

সমকামিতার অপরাধে ইন্দোনেশিয়ায় ২ যুবককে প্রকাশ্যে বেত্রাঘাত

সংগৃহীত ছবি

শহরের প্রাণকেন্দ্রে খোলা রাস্তার ওপর তৈরি হয়েছে মঞ্চ। মঞ্চের ওপর মাথা নিচু করে দাঁড়িয়ে আছেন দুই যুবক। তাদের পিঠে বেত মারছেন কালো মুখোশধারী দুই জন লোক। আর সেই দৃশ্য দেখে উল্লাসে ফেটে পড়ছে উপস্থিত জনতা। সমকামিতার শাস্তির নামে এমনই মধ্যযুগীয় বর্বরতার সাক্ষী থাকল ইন্দোনেশিয়ার আচে প্রদেশ।

একটা সময় ছিল যখন সমকামিতাকে অপরাধ বলে মনে করা হত। তবে সে ধারণা এখন অতীত। এটাকে স্বাভাবিক ব্যাপার বলে মেনে নিয়েছে গোটা বিশ্ব। ইউরোপের বহু দেশে তো সমকামীদের বিবাহও আইনসিদ্ধ হয়ে গেছে। কিন্তু এসব আধুনিক বিশ্বের ব্যাপার হলেও, মুসলিম প্রধান ইন্দোনেশিয়ায় আচে প্রদেশে সেদেশের ফৌজদারি আইনের পাশাপাশি শরিয়তি আইন এখনও টিকে রয়েছে। এখানে সমকামিতা গুরুতর অপরাধ।

সাজাপ্রাপ্ত ওই দুই যুবকের নাম প্রকাশ করেনি ইন্দোনেশিয়া প্রশাসন। তবে জানা গেছে, আচে প্রদেশের রাজধানী বান্দা আচে শহরে একসঙ্গেই থাকতেন ওই দুই যুবক। গত মার্চে তাদের বাড়িতে হানা দেয় নজরদারি বাহিনী। দুজনকে আপত্তিকর অবস্থায় ধরে ফেলে তারা। বেধড়ক মারধর করা হয় ওই দুই যুবককে। বেশ কিছুদিন তাদের আটকেও রাখা হয়। 

শরিয়তি আইন মোতাবেক, ওই দুই যুবককে প্রকাশ্যস্থানে ৮৩ ঘা বেত মারার আদেশ দেন মুসলিম ধর্মগুরুরা। স্থানীয় মুসলিম ধর্মগুরুদের সংগঠনের সদস্য আবদুল গনি ইসা বলেছেন, শরিয়ত আইন মেনেই অভিযুক্তদের শাস্তি দেওয়া হয়েছে। এটা আমজনতার কাছে শিক্ষণীয় বিষয়। এতে কোনও মানবাধিকার লঙ্ঘন হয়নি।

 


 বিডি প্রতিদিন/২৪ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর