২৪ মে, ২০১৭ ১০:২২

কিমকে 'পরমাণু বোমাধারী পাগল' বললেন ট্রাম্প!

অনলাইন ডেস্ক

কিমকে 'পরমাণু বোমাধারী পাগল' বললেন ট্রাম্প!

ফাইল ছবি

'madman with nuclear weapons', উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে নিয়ে এমনটাই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফিলিপাইনের প্রেসিডন্ট রডরিগো ডুয়ের্তের সঙ্গে ফোনালাপের সময় কিম সম্পর্কে এমন মন্তব্য করেছেন তিনি।

কয়েক দিন আগেই ট্রাম্প বলেছিলেন, তিনি নাকি কিমের সঙ্গে দেখা করতে পারলে সম্মানবোধ করবেন। আর তার পরেই এই মন্তব্য। গত ২৯ এপ্রিল ফিলিপাইনের প্রেসিডেন্টকে তিনি জানিয়েছিলেন, উত্তর কোরিয়ার মিসাইল টেস্ট ব্যর্থ হওয়ায় তিনি খুশি। বলেছিলেন, ‘ওদের সব রকেট ভেঙে পড়ছে। এটা ভালো খবর।’ ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেন, খেলনার মত বোমা নিয়ে খেলা করছে কিম। তিনি আরও বলেন, 'ওনার মাথার কোনও ঠিক নেই। যে কোনও মুহূর্তে পাগল হয়ে উঠতে পারেন উনি।'

সম্প্রতি, সপ্তাহ খানেকের ব্যবধানে পরপর দুটি মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, তাঁর দেশের এই মিসাইল পরীক্ষা ‘নিখুঁত’। প্রশংসা করে তিনি জানান, এই ক্ষেপণাস্ত্রকে সম্ভাব্য যুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
 
উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ বা কেসিএনএ সোমবার জানিয়েছে, রবিবার পুকগুকসং-২ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি কিম জং উন নিজেই পর্যবেক্ষণ করেছেন এবং পরীক্ষার সাফল্যে তিনি গভীরভাবে সন্তুষ্ট। পাশাপাশি এ ক্ষেপণাস্ত্রকে তিনি যুদ্ধে মোতায়েনের জন্য অনুমতিও দিয়েছেন। মিসাইলটিকে ‘খুবই নিখুঁত ও সফল কৌশলগত অস্ত্র’ বলে মন্তব্য করেছেন কিম জং উন।

কেসিএনএ জানিয়েছে, পুকগুকসং ক্ষেপণাস্ত্রের বিশ্বাসযোগ্যতা, নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতা এবং লেট-স্টেজ ওয়ারহেড গাইডেন্স সিস্টেমকে পূর্ণাঙ্গভাবে যাচাই করা হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে পুকগুকসং ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালানো হয়। মঙ্গলবার চলেছে এর দ্বিতীয়দফা পরীক্ষা। এ ক্ষেপণাস্ত্রে ‘সলিড ফুয়েল’ ব্যবহার করা হয়েছে যার ফলে তাৎক্ষণিকভাবে একে নিক্ষেপ করা সম্ভব হবে। উত্তর কোরিয়া সাধারণত ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় ‘তরল জ্বালানি’ ব্যবহার করে থাকে।


বিডি প্রতিদিন/২৪ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর