২৪ মে, ২০১৭ ২১:৫৮

নদী সমস্যা নিয়ে দিল্লিতে মোদি-মমতা বৈঠক!

দীপক দেবনাথ, কলকাতা

নদী সমস্যা নিয়ে দিল্লিতে মোদি-মমতা বৈঠক!

নদী সমস্যার জট ছাড়াতে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করতে দিল্লি গেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার বিকালেই কলকাতা থেকে দিল্লি পৌঁছন মমতা। আগামীকাল বৃহস্পতিবার বিকালে মোদির সঙ্গে বৈঠক করবেন তিনি।

মোদির সঙ্গে বৈঠকের পর শুক্রবার বিকালে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গেও বৈঠক করবেন মমতা। বিরোধীদের পক্ষ থেকে সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করতেই এই বৈঠকে বসবেন সোনিয়া-মমতা। দিল্লিতে আরও কয়েকটি বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন মমতা। দিল্লি সফরের ফাঁকেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছিলেন মমতা। সেই প্রেক্ষিতেই প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে বৃহস্পতিবার বিকেলে সেই সময় দেওয়া হয়েছে। 

এদিন কলকাতা ছাড়ার আগে বুধবার নেতাজী সুভাস চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছি। গঙ্গা ভাঙন সমস্যা এবং বেশ কিছু নদী সমস্যাও রয়েছে, যেখানে নদীর পাড়ে বসবাসকারী বাসিন্দারা অনেক সমস্যার মুখোমুখি হচ্ছেন। সেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে’। 

নদী সমস্যা ছাড়াও রাষ্ট্রপতি নির্বাচন ও রাজ্যের বিভিন্ন আর্থিক দাবি নিয়েও কথা বলবেন মমতা। মমতা জানান, ‘আমি যখনই দিল্লি যাই, আমি কেন্দ্রের সঙ্গে কথা বলার চেষ্টা করি। এটা হল দুইটি সরকারের স্বাক্ষাৎকার’। 

তবে মোদি-মমতার বৈঠকে সবচেয়ে গুরুত্ব পেতে চলেছে নদী সমস্যার বিষয়টি। সূত্রে খবর চুর্নী নদীর দূষণ, আত্রাই নদীর ওপর বাংলাদেশের পক্ষ থেকে বাঁধ দেওয়া, পূনর্ভবাসহ একাধিক নদী সমস্যার বিষয় উঠে আসতে পারে। আলোচনায় তিস্তার বিকল্প হিসাবে তোর্সাসহ অন্য নদীগুলির পানি বণ্টনের বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে।


বিডি-প্রতিদিন/২৪ মে, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর