২৫ মে, ২০১৭ ১৩:৫৯

সালমানের মা আল কায়েদা ঘনিষ্ঠ পরমাণু বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

সালমানের মা আল কায়েদা ঘনিষ্ঠ পরমাণু বিজ্ঞানী

সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের ম্যানচেস্টার হামলার ঘটনায় একের পর এক চাঞ্চল্যকর তথ্য ওঠে আসছে। এবার ব্রিটিশ গোয়েন্দারা দাবি করেছে, ওই নাশকতার আত্মঘাতী জঙ্গী সালমান আবেদির পুরো পরিবার জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত। যদিও এই দাবি ঘিরে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের শিরোনাম- ‘Is Manchester bomber’s family part of global terror network? ‘  অর্থাৎ ম্যানচেস্টার নাশকতায় মূল অভিযুক্তের পরিবার কি জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ?

বিভিন্ন সূত্র থেকে সালমানের বাবা রমজান ও ছোট ভাই হাশেমকে লিবিয়া থেকে গ্রেফতার করা হয়েছে। গোয়েন্দাদের দাবি, লিবিয়া বড়সড় নাশকতার পরিকল্পনার অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।  সালমানের ভাই হাশেমের সঙ্গে আইএসের যোগসূত্র আছে। 

প্রসঙ্গত, গত সোমবার রাতে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্ট চলছিল ম্যানচেস্টারে। তখনই আত্মঘাতী হামলা চালানো হয়।  নাশকতায় ৮ শিশুসহ ২২ জনের মৃত্যু হয়েছে।  ৫৯ জন গুরুতর আহত হয়েছেন। ব্রিটেনের মাটিতে এতবড় জঙ্গি হামলায় আলোড়িত আন্তর্জাতিক মহল।  নাশকতার জেরে ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচার সাময়িক স্থগিত হয়েছে।  পরে বিভিন্ন সূত্র থেকে আত্মঘাতী জঙ্গি সালমান আবেদির নাম প্রকাশ্যে আসে। জানা যায় সে লিবীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক।

গোয়েন্দাদের আরও দাবি,  সালমানের বাবা রমজান আরব দুনিয়ার অন্যতম জঙ্গি সংগঠন আল নুসরা ফ্রন্টের সমর্থক। গ্রেফতার করা হয়েছে সালমানের বড় ভাই ইসমাইল আবেদিকেও। যদিও তার বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে তা পরিষ্কার করা হয়নি।

জানা গেছে, বাবা-মা আর দুই ভাই ও এক বোনকে নিয়েই সলমনের পরিবার। বাবা রমজান একসময় বিমানবন্দরের নিরাপত্তাকর্মী ছিলেন। এমনই জানিয়েছেন, লিবিয়ার এক প্রাক্তন নিরাপত্তা কর্মী।  সালমানের মা সামিয়া একজন পরমাণু বিজ্ঞানী। তিনি আল কায়দা জঙ্গি সংগঠনের নেতা নেতা আবু আনাস আল আল লিবির স্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ বান্ধবী। ২০১৩ সালে ত্রিপোলির রাস্তা থেকে মার্কিন কমান্ডোরা তুলে নিয়ে যায় জঙ্গি নেতা আল লিবিকে।  ১৯৯৮ সালে আফ্রিকায় দুটি মার্কিন দূতাবাসে বোমা হামলার ঘটনায় জড়িত আল লিবি। ২০১৫ সালে মার্কিন মুলুকে এফবিআই হেফাজতে থাকাকালীন মৃত্যু হয় আল লিবির।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর
বিডি প্রতিদিন/২৫মে ২০১৭/ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর