২৫ মে, ২০১৭ ২০:০১

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের অনুপ্রবেশে ক্ষুব্ধ বেজিং

অনলাইন ডেস্ক

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের অনুপ্রবেশে ক্ষুব্ধ বেজিং

চীনের সঙ্গে ফের সংঘাতের পথে আমেরিকা। বিতর্কিত দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ চালিয়ে উত্তেজনা যেন বাড়িয়ে দিল ট্রাম্প প্রশাসন। যদিও এটাকে এক ধরনের মহড়া বলেই ব্যাখ্যা দিয়েছে আমেরিকা। তবে মার্কিন বাহিনীর এমন তৎপরতা মোটেই সহজ ভাবে নিচ্ছে না বেজিং। পেন্টাগনের কাছে এ ব্যাপারে লিখিত প্রতিবাদ জানিয়েছে চীন।

চীন আজ বৃহস্পতিবার বলেছে, বিনা অনুমতিতে মার্কিন যুদ্ধজাহাজ তার জল সীমায় ঢুকেছে। এবং মার্কিন জাহাজকে চীনের জল সীমা থেকে বেরিয়ে যাওয়ার জন্য সেসময় চীনা যুদ্ধ জাহাজ সতর্ক সংকেত দিয়েছে। এ ব্যাপারে চীন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুয়োকিয়াং জানান, বিষয়টি নিয়ে বেজিং আমেরিকার কাছে এরইমধ্যে লিখিত প্রতিবাদ জানিয়ে বলেছে, এ ধরনের তৎপরতার ফলে এই এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হবে।

উল্লেখ্য, মার্কিন জাহাজটি স্পার্টলি দ্বীপপুঞ্জের ১২ নটিক্যালের মধ্যে চলে আসে। কয়েকজন মার্কিন আধিকারিক এই কথা নিশ্চিত করেছেন। ‘জাহাজ চলাচলের স্বাধীনতা’র নামে এ অভিযান চালায় মার্কিন নৌ সেনারা। এ ঘটনায় চীন নিশ্চিতভাবে ক্ষুব্ধ হবে বলে মনে করা হচ্ছে। কারণ রাষ্ট্রসংঘ কনভেনশন অনুযায়ী, প্রতিটি দেশের সমুদ্র উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল হচ্ছে সেই দেশের নিজের সীমানা।

বিডি-প্রতিদিন/২৫ মে, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর