২৬ মে, ২০১৭ ১২:১৮

ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন মোদি

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন মোদি

ভারতের দীর্ঘতম সেতুর উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (২৬ মে) অাসামের তিনসুকিয়া জেলায় ব্রহ্মপুত্র নদের উপর ধোলা-সাদিয়্যা সেতুর উদ্বোধন করেন তিনি।

এসসময় সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি, অাসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল প্রমুখ।

তিন লেনের এই সেতুর দৈর্ঘ্য ৯.১৫ কিলোমিটার। এই সেতু দিয়ে যান চলাচল শুরু হয়ে গেলে অাসাম থেকে অরুণাচল প্রদেশের দূরত্ব ছয় ঘন্টা থেকে কমে এক ঘন্টায় চলে আসবে। এই সেতুর একটি কৌশলগত দিকও রয়েছে। এই সেতু দিয়ে অনায়াসে ৬০ টন ওজনের যুদ্ধ-ট্যাঙ্ক চলাচল করতে পারবে। সেতুটি থেকে চীনের সীমান্ত আকাশপথে মাত্র ১০০ কিলোমিটর। চীনের সঙ্গে সম্পর্কের চূড়ান্ত অবনতি হলে সামরিক সরঞ্জামসহ ভারতীয় সেনাবাহিনী এবং সাঁজোয়া গাড়ি দ্রুত যাতায়াতে ওই সেতু সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

২০১১ সালের এইপিএ সরকার থাকাকালীন এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল। গোটা প্রকল্পের জন্য খরচ করা হয়েছে প্রায় ২ হাজার কোটি রুপি। অাসামের তেজপুরের কাছে কালিয়াভোমোরা সেতুর পর থেকে ধোলা পর্যন্ত ৩৭৫ কিলোমিটার রাস্তায় ব্রহ্মপুত্রের উপর আর কোন সেতু ছিল না। এতদিন এই এলাকায় জলপথই ছিল যাতায়াতের একমাত্র মাধ্যম। নতুন সেতুর ফলে এখন যোগাযোগ অনেক সহজ হয়ে যাবে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর