২৬ মে, ২০১৭ ১৪:২৯

ফাঁদে পড়া বানরশাবককে মায়ের কোলে ফিরিয়ে দিলেন মমতা

দীপক দেবনাথ, কলকাতা:

ফাঁদে পড়া বানরশাবককে মায়ের কোলে ফিরিয়ে দিলেন মমতা

প্রতীকী ছবি

বুধবার সন্ধ্যা, দিল্লিতে নিজের ভাইপো ও তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক ব্যানার্জির বাসভবনের বাইরের লনে পায়চারি করছিলেন অভিষেকের ফুপু ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। হঠাৎ করেই কানে ভেসে আসল কোন একটি প্রাণীর বাঁচার আর্তনাদ। মনসংযোগে ব্যাঘাত ঘটল মমতার, অস্থির হয়ে পড়লেন তিনি। এরপর সেই শব্দের উৎস খুঁজতে নিজেই নেমে পড়লেন ময়দানে। দেখলেন সেই বাসভবনের দেওয়ালের ওপরে সারা শরীরে কেবল (তার) প্যাঁচানো একটি বানরশাবক বাঁচার জন্য ছটফট করছে। এই দৃশ্য দেখে এক মুহূর্ত থেমে থাকতে পারলেন মমতা। সঙ্গে সঙ্গেই ডাক পড়ল নিজের নিরাপত্তাকর্মীদের। টর্চ, লাঠিসহ মুহূর্তের মধ্যেই সেখানে ছুটে আসেন তারা। এরপর প্রায় এক ঘন্টার প্রচেষ্টায় উদ্ধার করা হয় সেই বানরশাবকটিকে। 

দিল্লি সফরে গেলে সাধারণত ১৮১, সাউথ এ্যাভিনিউতে অভিষেকের সাংসদ কোটার বাসভবনেই ওঠেন মমতা। রাষ্ট্রপতি নির্বাচন, নদী সমস্যা, রাজ্যের দাবি-দাওয়া নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করতে গত বুধবারই কলকাতা থেকে দিল্লি উড়ে যান তৃণমূল নেত্রী মমতা। এরপর সেখান থেকে বিকেলে অভিষেকের বাসায়। 

সূত্রে খবর, দিল্লিতে পৌঁছে সন্ধ্যায় আপ নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে সাক্ষাতের পর বাসভবনের লনে পায়চারি করছিলেন মমতা। মাথায় তখন একাধিক কাজের চাপ, ঠিক তখনই বানরশাবকের কান্নার আওয়াজে মনসংযোগ নষ্ট হয় মমতার। বাসভবনের দেওয়ালের ওপরই গায়ে তার জড়ানো ওই বানরশাবকটিকে তখন বাঁচানোর চেষ্টা করছে শাবকটির মা-ও। এরপরই মমতার নির্দেশে ছুটে আসেন নিরাপত্তাকর্মীরা। কিন্তু বানরের চোখে টর্চের আলো পড়তেই সেটি আরও ভয়ে গুটিসুটি মেরে যায়। এরপরই মমতা নিরাপত্তারক্ষীদের নির্দেশ দেন টর্চ রেখে ভয়কে দূরে সরিয়ে শাবকটিকে উদ্ধার করতে।

এরপর মই এনে দেওয়ালে উঠে পড়েন নিরাপত্তারক্ষী ও পুলিশ সদস্যরা। মা বানরটি তখন চোখেমুখে আতঙ্ক নিয়ে দূরে দাঁড়িয়ে পুরো ঘটনাটি দেখছিল। প্রায় এক ঘন্টার চেষ্টায় শরীর থেকে তার ছাড়িয়ে সেটিকে উদ্ধার করা হয়। শাবকটি মুক্ত হয়েই ছুটে যায় মায়ের কাছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর