২৬ মে, ২০১৭ ১৮:২০

ভারতের রেশন কার্ড পেলেন পাকিস্তানি নাগরিকও!

অনলাইন ডেস্ক

ভারতের রেশন কার্ড পেলেন পাকিস্তানি নাগরিকও!

সংগৃহীত ছবি

ভারতের বিভিন্ন ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে রেশন কার্ড, বিশেষত ব্যাংকিং পরিষেবার মতো বিষয়ে। তাই এই রেশন কার্ড প্রতিটি ভারতীয়র কাছে যেমন গুরুত্বপূর্ণ তেমনই গোপনীয়। এবার সেই আধার কার্ডই পেলেন এক পাকিস্তানি নাগরিক। সম্প্রতি গ্রেফতার করা হয়েছে ওই ব্যক্তিকে।

জানা গেছে, ওই ব্যক্তির নাম রাজা ওরফে রসরাজ রাজপুত। হরিয়ানার বাহাদুরগড় অঞ্চলে ২০১৩ থেকে বাস করতেন তিনি। কিন্তু আসলে তিনি পাকিস্তানের নাগরিক। নাম পরিবর্তন করে দিব্যি ভারতের নাগরিক হয়েই বাস করছেন তিনি। 

শুধু তাই নয়, ভারতের ভোটার কার্ড ও প্যান কার্ডও আছে তার কাছে। তৈরি করে ফেলেছেন রেশন কার্ডও। যে রেশন কার্ড প্রত্যেক ভারতীয়র একান্ত পরিচয়পত্র, তাও চলে এসেছে দখলে।  ভারতীয় হিসেবে যা যা পরিচয়পত্র থাকার কথা সবই আছে তার কাছে।

ওই ব্যক্তির কাছ থেকে পাকিস্তানের পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, ৩৩ দিনের জন্য এ দেশের থাকার কথা ছিল তার। কিন্তু সে সময় তো পেরিয়ে গেছে অনেক আগেই, উল্টে এ দেশে পাকাপাকিভাবে বসবাস করার সবরকম বন্দোবস্ত করে ফেলেছিলেন তিনি। 
পাসপোর্ট অনুযায়ী তার জন্ম ১৯৭৮ সালে। যদিও রেশন কার্ডে সেটা হয়ে গিয়েছে ১৯৮৭ সাল। দিল্লির কোনও এক অঞ্চলের ভোটার হিসেবে ভোটার কার্ড পেয়েছেন তিনি। ব্যক্তিকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ চলছে। তবে আধারের মতো কার্ড, যা ভারতীয়দের কাছে চূড়ান্ত গোপনীয় একটি জিনিস, তা কী করে পেয়ে গেলেন এক পাকিস্তানি নাগরিক, সে প্রশ্নও উঠছে।

 

বিডি-প্রতিদিন/ ২৬ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর