২৬ মে, ২০১৭ ২০:২৫

চীনের চেয়ে অনেক এগিয়ে যাচ্ছে ভারত : যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

চীনের চেয়ে অনেক এগিয়ে যাচ্ছে ভারত : যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

ভারত ভালো চিন্তা-ভাবনা করছে আর বড়সড় পদক্ষেপ নিচ্ছে। চীনকে পেছনে ফেলে দিতে ভারত ক্রমশ এগিয়ে চলেছে বলে উল্লেখ করল যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে গোটা ভারত জুড়ে প্রচুর কাজের সুযোগ তৈরি হচ্ছে বলেও উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সেনেটের সদস্যদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের প্রফেসর বলেন, বেশ কিছু ক্ষেত্রে ভারতের চিন্তাভাবনা অনেক বেশি দ্রুততার সঙ্গে এগিয়ে চলেছে। ভারত অনেক বড়সড় চিন্তাভাবনা করছে এবং বড়সড় পদক্ষেপও গ্রহণ করছে। সৌরশক্তির ক্ষেত্রেও ভারত অনেক আধুনিক পদক্ষেপ নিয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

কিছুদিন আগেই ভারতের অর্থনীতির রিপোর্ট চিন্তার ভাঁজ ফেলে চীনের অর্থনীতির বিশেষজ্ঞদের। তারা বলছে, এবার রীতিমত স্ট্র্যাটেজি সাজিয়ে নিতে হবে, নাহলে কিন্তু ভারত টপকে যাবে আর চীন বসে বসে দেখবে। ভারতীয় অর্থনীতি নিয়ে গবেষণার পর একটি রিপোর্টে এমনটাই দাবি করেছে চাইনিজ থিংক ট্যাংক।

একদিকে যখন চীনের অর্থনৈতিক বৃদ্ধি গত বছর ৬.৭ শতাংশ হয়েছে, তখন ওই এক বছরেই ভারতের জিডিপি ৭.১ শতাংশ। আগামী দিনে ভারতের অর্থনীতি যে দ্রুত বেড়ে যাবে সেই ব্যাপারেও চিনের প্রশাসনকে সতর্ক করা হয়েছে। 

ওই রিপোর্টে বলা হয়েছে, ভারতে যুবক-যুবতীর সংখ্যা প্রচুর। এতে যে শুধুমাত্র শ্রমিকের সংখ্যা বাড়ছে তাই নয়, গ্রাহকের সংখ্যাও বাড়ছে। ফলে ভারতের অর্থনীতির উপর নজর রাখার পরামার্শই দিচ্ছে ওই থিংক ট্যাংক।

রিপোর্ট আরও উল্লেখ করা হয়েছে, সোলার ইকোনমিতে ভারতের সঙ্গে বিশ্বের কোনও দেশ পাল্লা দিতে পারবে না। আর চীনে এতদিন পর্যন্ত ভারতের অর্থনীতি নিয়ে সেভাবে মাথাব্যাথা হয়নি। ফলে ভারতের সঙ্গে কিভাবে পাল্লা দেওয়া যায় সেসব নিয়েও তেমন ভাবা হয়নি।

 

বিডি-প্রতিদিন/ ২৬ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১১

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর