২৭ মে, ২০১৭ ০২:৪৩

আইএস জঙ্গিদের নির্মূলে এবার নামছে ন্যাটো

অনলাইন ডেস্ক

আইএস জঙ্গিদের নির্মূলে এবার নামছে ন্যাটো

ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠার নামে যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু করেছিল ইসলামিক স্টেট (আইএস)তা বর্ণনার অতীত। ২০১৪ সাল থেকে ইরাক ও সিরিয়ায় প্রবল যুদ্ধ চালিয়ে এবার কোনঠাসা জঙ্গি সংগঠনটি। আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক সেনা ও রুশ সমর্থিত আসাদ বাহিনীর হামলায় জমি হারিয়ে অস্তিত্ব রক্ষার লড়াই লড়ছে আইএস। এবার বিশ্বের মানচিত্র থেকে জঙ্গি সংগঠনটিকে একেবারে মুছে ফেলতে আমেরিকার সঙ্গে যোগ দিতে চলেছে ‘নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন’ (ন্যাটো)।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো প্রতিনিধিদের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে এক গুরুত্বপূর্ণ বৈঠক। সেখানেই আইএস বিরোধি লড়াইয়ে ন্যাটোর অংশগ্রহণের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। বৈঠকে উপস্থিত থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই বৈঠকে অংশগ্রহণ করতে ব্রাসেলসে পৌঁছেছেন ট্রাম্প। উল্লেখ্য, ইরাক ও সিরিয়ায় আইএস-এর বিরুদ্ধে ন্যাটোর সদস্য ২৮টি দেশ সাহায্য করছে। তাই বিশেষজ্ঞদের মতে, অনুষ্ঠানিক ভাবে ন্যাটোর লড়াইয়ে শামিল হওয়ার বার্তা একটি রাজনৈতিক পদক্ষেপ মাত্র।

প্রসঙ্গত, জমি হারিয়ে এবার বিশ্বজুড়ে হামলা চালাচ্ছে ইসলামিক স্টেট। ব্রিটেনের পর  ইন্দোনেশিয়ায় বুধবার জোড়া বিস্ফোরণ ঘটায় আইএস। ওই বিস্ফোরণে ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়। গত মঙ্গলবারই আমেরিকার তারকা শিল্পী আরিয়ানা গ্রান্দের কনসার্টে আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। মর্মান্তিক সেই ঘটনায় প্রায় ২২ জন প্রাণ হারিয়েছেন।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর