২৭ মে, ২০১৭ ০৫:৫৮

সোনিয়ার মঞ্চে একসুর মমতা-সীতা

অনলাইন ডেস্ক

সোনিয়ার মঞ্চে একসুর মমতা-সীতা

নরেন্দ্র মোদি সরকারের তিন বছর পূর্তির দিনেই পরবর্তী লোকসভা ভোটের বিরোধী মঞ্চের ভিত তৈরি করল ১৭টি দল। আর এর সূত্র ধরে আগামীকালই উত্তরপ্রদেশের সহারনপুরে আক্রান্ত দলিতদের গ্রামে যাবেন  রাহুল গান্ধী।
রাহুল গান্ধীর আমন্ত্রণে গতকাল সংসদ ভবনে একজোট হয়েছিল ১৭টি দল। যেখানে সোনিয়া, রাহুল, মনমোহন সিংহের পাশাপাশি এক মঞ্চে ছিলেন মমতা ব্যানার্জি-সীতারাম ইয়েচুরি, অখিলেশ যাদব-মায়াবতী। তাদের সঙ্গে শরদ পওয়ার, লালু প্রসাদ, কানিমোজি, ওমর আবদুল্লার মতো নেতারা। রাষ্ট্রপতি নির্বাচনের থেকেও এদিন বেশি আলোচনা হয় মোদি সরকারের ব্যর্থতা নিয়ে।
বৈঠক শেষে ১৭টি দল একযোগে বিবৃতি দিয়ে জানায়, এ বার থেকে সংসদেও একজোট হয়ে মোদি সরকারের বিরোধিতা করা হবে। ২০১৯ সালেও এই জোটকে এগিয়ে নেওয়ার লড়াই জারি থাকবে।

বিরোধী নেতৃত্ব এক সুরে বলেন, মোদি সরকার কৃষক-শ্রমিক-যুবক-মহিলা-সংখ্যালঘু-দলিতদের উপর বোঝা চাপিয়েছে। কাশ্মীরের পরিস্থিতি উদ্বেগজনক। উত্তরপ্রদেশে যোগী সরকারের নাকের ডগায় সহারনপুরে দলিতদের উপর যে ভাবে নির্যাতন হচ্ছে, তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সকলে। রাহুল বলেন, ‘‘যখন কাজ করতে ব্যর্থ হয়, তখনই বিভাজন ও দৃষ্টি ঘোরানো হয়।’’

এনডিএ-র শরিক না হওয়া সত্ত্বেও বৈঠকে যোগ দেয়নি বিজেডি, এডিএমকে, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেস। বিরোধীরা ধরেই নিচ্ছে, রাষ্ট্রপতি নির্বাচনে তারা বিজেপিকেই ভোট দেবে। সেই ভোট হয়ে যাওয়ার পর লোকসভার আগে তাদেরও এই মঞ্চে টানার চেষ্টা হবে। কেজরীবালকেও এই জোটে সামিল করার পক্ষে একাধিক বিরোধী দল।

মোদির সেনাপতি অমিত শাহ বলেন, ‘‘মোদি দেশের জনতাকে সঙ্গে নিয়ে উন্নয়নে জোর দিচ্ছেন। ভোটই বলে দেবে, জনতা কার সঙ্গে আছে।’’

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর