শিরোনাম
২৭ মে, ২০১৭ ২২:২৯

আইএসের বিরুদ্ধে ইরাকি বাহিনীর চূড়ান্ত অভিযান শুরু

অনলাইন ডেস্ক

আইএসের বিরুদ্ধে ইরাকি বাহিনীর চূড়ান্ত অভিযান শুরু

সংগৃহীত ছবি

আইএসের হাত থেকে মসুল উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু করে দিল ইরাকি বাহিনী। মিসাইল থেকে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে চলছে আইএসের ওপর হামলা। ইতিমধ্যে ইরাকের বেশ কয়েকটি জায়গায় আইএসআইয়ের পরাজয় হয়েছে। যা নিয়ে রীতিমত কোনঠাসা আইএস। আর সেখানে দাঁড়িয়ে এবার এই হামলা ইরাকি বাহিনীর।

মসুল পুনরুদ্ধার করার অভিযান আবার শুরু হয়েছে বলে ইরাকি সেনাবাহিনী আজ শনিবার  এক বিবৃতিতে ঘোষণা দিয়েছে। মসুলের পুরাতন অংশ থেকে নিরাপত্তা করিডর দিয়ে পালিয়ে যাওয়ার আহ্বান সম্বলিত লিফলেট ইরাকি বিমান বাহিনী নিক্ষেপ করার একদিন পর দেশটির নিরাপত্তা বাহিনী এই চূড়ান্ত অভিযান শুরু করল।   

মানবাধিকার বিষয়ক রাষ্ট্রসংঘের আন্ডার সেক্রেটারি ও’ব্রাইন বলেছেন, আগামী কয়েকদিনে ২ লাখ মানুষ মসুল ছেড়ে পালিয়ে যেতে পারে। এদিকে এরই মধ্যে ৭ লাখ ৬০ হাজার মানুষ গোলযোগপূর্ণ মসুল ছেড়ে পালিয়ে গেছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে।

মসুলে আটকে পড়া লোকজন ব্যাপক খাদ্য, জল এবং জ্বালানী সংকটের মুখে পড়ার পাশাপাশি তারা হাসপাতালে গিয়ে চিকিৎসা নেওয়ার সুযোগটুকুও পাচ্ছেন না। আগামী কয়েক দিনের মধ্যে গোটা মসুল থেকে আইএস নির্মূল করা সম্ভব হবে বলে ইরাকের প্রেসিডেন্ট ফুয়াদ মাসুম গত ২১ মে আশা প্রকাশ করেছিলেন।

 


বিডি-প্রতিদিন/ ২৭ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর