২৮ মে, ২০১৭ ০৩:৪৯

খেজুরের চাহিদার অর্ধেকই এশিয়ায়

অনলাইন ডেস্ক

খেজুরের চাহিদার অর্ধেকই এশিয়ায়

ফাইল ছবি

পবিত্র রমজান মাস এলেই মুসলিম দেশগুলোতে খেজুরের ব্যাপক চাহিদা লক্ষ করা যায়। সুস্বাদু ও পুষ্টিকর ফল হিসেবে বিশ্বে খেজুরের চাহিদা থাকলেও ধর্মীয় কারণেই এ ফল সবচেয়ে বেশি সমাদৃত। 

সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনের তথ্য মতে, বিশ্বজুড়ে ক্রমান্বয়ে খেজুরের চাহিদা বাড়ছে, আর মুসলিম দেশগুলোতে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পরিমিত আকারে বাড়ছে এর চাহিদাও।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইনডেক্স বক্সের তথ্যানুসারে, ২০১৫ সালে বিশ্বে ৯৯৯ কোটি ১০ লাখ ডলারের খেজুর উৎপাদন হয়েছে। যা ২০১৪ সালের চেয়ে ৮ শতাংশ বেশি। তবে এ উৎপাদন ২০১০ সালের চেয়ে ১১ শতাংশ কম। ওই বছর বিশ্বে রেকর্ড খেজুর উৎপাদন হয়। 

২০১৫ সালে বিশ্বে খেজুর উৎপাদন হয় ৮০ লাখ ৪৩ হাজার টন। যেখানে ২০০৭ সালে বিশ্বে ৭২ লাখ ৪০ হাজার টন খেজুর উৎপাদন হয়। তবে ২০১০ সালে ব্যাপক খেজুর উৎপাদন হলেও পরবর্তী দুই বছর তা কমেছে। 

ইনডেক্স বক্সের ‘ওয়ার্ল্ড : ডেটস-মার্কেট রিপোর্ট, অ্যানালিসিস অ্যান্ড ফোরকাস্ট টু ২০২৫’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, বিশ্বে খেজুর উৎপাদনে পরিমিত প্রবৃদ্ধি হচ্ছে, তবে তা ধারাবাহিক।

প্রতিবেদনে আরো বলা হয়, আগামী ৯ বছর বিশ্বে খেজুরের চাহিদা বাড়তে থাকবে ভোক্তা দেশগুলোতে জনসংখ্যা বৃদ্ধির কারণে। ২০১৫ থেকে ২০২৫ সাল পর্যন্ত খেজুরের বাজারে প্রবৃদ্ধি আসবে ২.০ শতাংশ হারে। 

২০২৫ সাল নাগাদ খেজুরের উৎপাদন হবে ৯.৬ মিলিয়ন টন। ভোক্তার দিক থেকে এশিয়ার মধ্যপ্রাচ্যেই সবচেয়ে বেশি খেজুরের চাহিদা রয়েছে। 

২০২৫ সাল নাগাদ বিশ্বে খেজুরের চাহিদার ৪৯ শতাংশ থাকবে এশিয়ায়। বিশেষ করে ইরান, ইরাক, পাকিস্তান, ওমান, ভারত, চীন এবং কুয়েত এ দেশগুলোতে খেজুরের উৎপাদন বাড়ার পাশাপাশি চাহিদাও বাড়বে।

ভোক্তা চাহিদার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে আফ্রিকা অঞ্চল। ২০২৫ সাল নাগাদ খেজুরের চাহিদার ৪৭ শতাংশ থাকবে এ অঞ্চলে। মিসর, আলজেরিয়া, সুদান, লিবিয়া, মরক্কো, সংযুক্ত আরব আমিরাত এবং তিউনিসিয়ায় খেজুরের চাহিদা বাড়বে। 

প্রতিবেদনে বলা হয়, জনসংখ্যা বৃদ্ধি খেজুরের চাহিদা বৃদ্ধির মূল চালিকাশক্তি। আফ্রিকায় বছরে খেজুরের চাহিদা বাড়বে ৩ শতাংশ হারে।

এছাড়া ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোতে খেজুরের চাহিদা বাড়ছে, কারণ এ অঞ্চলে ক্রমবর্ধমান অভিবাসীদের কাছে খেজুর প্রিয় ফল। অন্যদিকে অত্যন্ত স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ ফল হিসেবেও খেজুরের চাহিদা বাড়ছে বিশ্বজুড়ে। ইনডেক্স বক্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বে সবচেয়ে বেশি খেজুর উৎপাদন হয় মিসরে ১৪ লাখ ৬৩ হাজার টন। 

সূত্র: ন্যাশনাল বিজনেস
বিডি প্রতিদিন/ ২৮মে, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর