শিরোনাম
২৮ মে, ২০১৭ ১০:৪৮

ভারতের প্রত্যাঘাতের ভয়ে সামরিক খাতে পাকিস্তানের বাজেট বৃদ্ধি

অনলাইন ডেস্ক

ভারতের প্রত্যাঘাতের ভয়ে সামরিক খাতে পাকিস্তানের বাজেট বৃদ্ধি

ফাইল ছবি

ভারতের প্রত্যাঘাতের ভয়ে সামরিক খাতে নিজেদের বাজেট বাড়াল আতঙ্কিত পাকিস্তান। সেই কারণেই এবার সামরিক ক্ষেত্রে শতকরা দশ ভাগ বাজেট বৃদ্ধি করল ইসলামাবাদ। যদিও পাকিস্তানের বর্ধিত বাজেট ভারতের বরাদ্দ বাজেটের থেকে অনেক কম।

সন্ত্রাসবাদ-বিরোধী লড়াই ও বাইরের হুমকি বিশেষ করে ভারতের পক্ষ থেকে আসা হুমকি মোকাবেলার জন্য দেশটি সামরিক বাজেট বাড়িয়েছে বলে খবর দিয়েছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন। 

প্রতিরক্ষা খাতে বাজেট বাড়ানোর পক্ষে যুক্তি দেখিয়ে পাকিস্তানের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন যে, গোলযোগপূর্ণ অবস্থার পরেও এই অঞ্চলে পাকিস্তানের সামরিক বাজেট সবচেয়ে কম। অন্যদিকে পাকিস্তানের প্রতিদ্বন্দ্বী ভারত হচ্ছে সামরিক খাতে অন্যতম বেশি বাজেট বরাদ্দ করা রাষ্ট্র।

স্থানীয় সংবাদ মধ্যম সূত্রে জানা গেছে, পাকিস্তান সরকার ২০১৭-১৮ অর্থ বছরের জন্য সামরিক খাতে বাজেট বরাদ্দ দিয়েছে ৯২০.১ বিলিয়ন রুপি, যা আগের বছর ছিল ৮৪১.৪ বিলিয়ন পাকিস্তানী রুপি। সে হিসেবে এবার প্রতিরক্ষা বাজেট বেড়েছে ৭৯ বিলিয়ন পাকিস্তানী রুপি। সামরিক খাতে মোট বাজেটের শতকরা ৪৭ ভাগ পাবে সেনাবাহিনী, ২০ ভাগ পাবে বিমানবাহিনী আর শতকরা ১০ ভাগ যাবে নৌবাহিনীর হাতে।

 

 

বিডি-প্রতিদিন/ ২৮ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর