২৮ মে, ২০১৭ ১২:১২

ফিলিপাইনে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ১৯

অনলাইন ডেস্ক

ফিলিপাইনে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ১৯

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় নগরীতে ইসলামপন্থী জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ১৯ বেসামরিক লোক নিহত হয়েছেন। আজ রবিবার সেনাবাহিনী একথা জানিয়েছে। এই নিয়ে প্রায় এক সপ্তাহ ধরে চলা এই লড়াইয়ে অন্তত ৮৫ জন প্রাণ হারাল।

চলমান এই সহিংসতার জেরে প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে মঙ্গলবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে সামরিক আইন জারি করেন। তিনি জঙ্গিদের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের সংশ্লিষ্টতার হুমকি রয়েছে বলে জানিয়েছেন। খবর এএফপি’র। 

কর্তৃপক্ষ জানিয়েছে, জঙ্গিরা মারাউইতে ১৯ বেসামরিক লোককে হত্যা করেছে। ২ লাখ জনসংখ্যা অধ্যুষিত এলাকাটির অধিকাংশ বাসিন্দা মুসলিম। 

নিহতদের মধ্যে তিন নারী ও এক শিশুও রয়েছে। একটি বিশ্ববিদ্যালয়ের কাছে এদের লাশ পাওয়া গেছে।

সেনাবাহিনীর আঞ্চলিক কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল জো-আর হেরেরা বলেন, ‘এগুলো বেমাসরিক ও নারীদের লাশ। এই সন্ত্রাসীরা জনবিরোধী। শনিবার উদ্ধার অভিযানকালে আমরা এ লাশগুলো দেখতে পাই।’

এএফপি’র এক আলোকচিত্রী রবিবার মারাউই’র উপকণ্ঠের একটি রাস্তায় আরও আটটি লাশ দেখতে পান।
স্থানীয় বাসিন্দারা এদেরকে রাইস মিল ও একটি মেডিকেল কলেজের কর্মী বলে শনাক্ত করেছেন।

হেরেরা বলেন, সেনাবাহিনী এই মৃত্যুগুলোর ব্যাপারে তদন্ত করবে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা ফিলিপাইনের প্রবীণ জঙ্গি ইসনিলোন হাপিলোনকে স্থানীয় আইএস নেতা হিসেবে অভিযুক্ত করে গ্রেফতার করতে গেলে এই সংঘর্ষ শুরু হয়। এ সময় বেশ কয়েকজন বন্দুকধারী মারাউইজুড়ে তাণ্ডব শুরু করে।

বন্দুকধারীরা বিভিন্ন স্থানে কালো রঙের আইএস এর পতাকা উত্তোলন করে। তারা একটি চার্চ থেকে এক পাদ্রী ও ১৪ জনকে জিম্মি করে নিয়ে যায় এবং চার্চে আগুন ধরিয়ে।

বিডি প্রতিদিন/২৮ মে ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর