২৮ মে, ২০১৭ ২১:৩২

ইংল্যান্ডে লুকিয়ে প্রায় ২৩ হাজার সন্দেহভাজন জঙ্গি!

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডে লুকিয়ে প্রায় ২৩ হাজার সন্দেহভাজন জঙ্গি!

ফাইল ছবি

ইংল্যান্ডের ম্যানচেস্টার এরিনার মঞ্চ তখন মাতাচ্ছেন মার্কিন পপ তারকা আরিয়ানা গ্রান্দের গান, আচমকাই শোনা গেল বিস্ফোরণের শব্দ। রানির দেশে ভয়াবহ জঙ্গি হানায় প্রাণ হারালেন ২২ জন। আহত ১১৯ জন। সেই ঘটনার পর এখন আতঙ্ক গ্রাসে গোটা ইংল্যান্ড। দেশে আশঙ্কাজনক মাত্রায় জারি সতর্কতা। এবার সেই ঘটনার সূত্রেই আরও বিস্ফোরক তথ্য সামনে এল। ব্রিটিশ গোয়েন্দাদের আশঙ্কা, সেদেশে লুকিয়ে রয়েছে প্রায় ২৩ হাজার সন্দেহভাজন জঙ্গি !

ম্যানচেস্টার এরিনা আত্মঘাতী হামলাকারী লিবিয়ান বংশোম্ভুত সালমান আবেদীর ওপর দীর্ঘদিন ধরে নজর ছিল বিট্রিশ গোয়েন্দাদের। কিন্তু, তারপরেও কেন হামলা ঠেকানো গেল না? এই প্রশ্নেই এখন তোলপাড় গোটা বিশ্ব। চাপ বেড়েছে ইংল্যান্ডের গোয়েন্দাদের ওপর। 

জানা গেছে, এই পরিস্থিতিতে ইংল্যান্ডে জঙ্গিদের গতিবিধি সম্পর্কে বেশ কিছু তথ্য প্রকাশ করেছে তারা। গোয়েন্দাদের আশঙ্কা, এই মুর্হর্তে রানির দেশে চরমপন্থী মনোভাবাপন্ন প্রায় ২৩ হাজার মানুষ বসবাস করছেন। 

ব্রিটিশ গোয়েন্দাদের দাবি, এই ২৩  হাজারে মধ্যে ৩ হাজার মানুষ দেশের নিরাপত্তার পক্ষে রীতিমতো বিপজ্জনক, এমনকি তাদের কেউ কেউ পুলিশ ও গোয়েন্দাদের গতিবিধির ওপর নজরদারিও চালাচ্ছে। আর বাকি ২০ হাজার মানুষের বিরুদ্ধে অতীতে কোনও না কোনও সময়ে তদন্ত হলেও, এঁরা ততটা বিপজ্জনক নয়।

এদিকে, ম্যানচেস্টার এরিনায় আত্মঘাতী জঙ্গি হামলার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে গ্রেটার ম্যানচেস্টার পুলিশ। ফুটেজে হামলার চালানোর আগে হামলাকারী সালমান আবেদির ছবি ধরা পড়েছে। লিবিয়া থেকে ইংল্যান্ডে আসার পর, সালমান আবেদির গতিবিধি সম্পর্কে তথ্য জানানোর জন্য সাধারণ মানুষের কাছে আবেদন জানিয়েছে পুলিশ। ম্যানচেস্টার এরিনায় জঙ্গি হামলার ঘটনায় এখনও পর্যন্ত ১১  জনকে নিজেদের  হেফাজতে নিয়েছে পুলিশ।

সূত্র: সংবাদ প্রতিদিন
বিডি প্রতিদিন/ ২৮ মে, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর